আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

গোলাপগঞ্জের কাওছারাবাদ কলেজে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা-সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১৪ ১৯:৪৫:৩৮

সিলেটভিউ ডেস্ক :: গোলাপগঞ্জ উপজেলার শ্রীবহরস্থ  কাওছারাবাদ কলেজের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর) দুপুর ১২ টায় দিবসটি উপলক্ষে কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক আলোচনা-সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কাওছারাবাদ ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান, কলেজের প্রতিষ্ঠাতা  আখতার হোসেন কাওছার।

কাওছারাবাদ কলেজ এর উপাধ্যক্ষ মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে আলোচনা-সভায় বক্তব্য রাখেন কাওছারাবাদ ওয়েলফেয়ার ট্রাস্টের সচিব লায়েছ আহমদ, ব্যবস্থাপনা পরিচালক শাহনূর আলী, কলেজের প্রভাষক জিল্লুর রহমান, জুয়েলা রহমান, মবরুল হোসেন প্রমুখ।

শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন একাদশ শ্রেণীর শিক্ষার্থী ফাহাদ আহমদ এবং দেশাত্মবোধক গান পরিবেশন করেন দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী কাজী মাসুদা।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করে প্রধান অতিথির বক্তব্যে আখতার হোসেন কাওছার বলেন, বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য আমাদেরকে ধারণ করতে হবে। আজ বাঙ্গালী জাতির ইতিহাসে এক বেদনাময় দিন। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনী বীর মুক্তিযোদ্ধাদের প্রবল পরাক্রমের সামনে পরাজয় নিশ্চিত জেনে এক নীল নকশার মাধ্যমে জাতিকে মেধাশূন্য করতে হত্যা করেছিল দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিক ও সংস্কৃতি ক্ষেত্রের অনেক সূর্য- সন্তানদের। বাঙ্গালী জাতি যাতে মাথা উচু করে না দাঁড়াতে পারে এবং সামনের দিকে এগিয়ে যেতে না পারে সেই লক্ষ্যে এই হত্যাযজ্ঞ ঘটায় তারা। কিন্তু তাদের এ উদ্দেশ্য সফল হয়নি।

এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তিনি আরও বলেন, তাঁর বুদ্ধিমত্তা ও দৃঢ় নেতৃত্বে বাঙালী জাতি পেয়েছে স্বাধীনতা। বঙ্গবন্ধুর চেতনাকে ধারণ করে তিনি শিক্ষার্থীদেরকে বাংলাদেশের ইতিহাস এবং ঐতিহ্য সম্পর্কে জ্ঞান লাভ করার পরামর্শ প্রদান করেন।

আলোচনা-সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন প্রধান অতিথি আখতার হোসেন কাওছার।

সিলেটভিউ২৪ডটকম/১৪ ডিসেম্বর ২০১৯/প্রেবি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন