আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

রাত পোহালেই ফুলতলীর ঈসালে সওয়াব মাহফিল, প্রস্তুত বালাইর হাওর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৪ ২০:২০:৪৫

আল হাছিব তাপাদার, জকিগঞ্জ  :: রাত পোহালেই সিলেটের জকিগঞ্জ পরিণত হবে মানুষের মিলন-মেলায়। লাখ-লাখ মানুষের সমাগম হবে জকিগঞ্জের বালাইর হাওর মাঠে। উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, শামসুল উলামা হযরত আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী (র.)-এর ১২তম ওফাত বার্ষিকী বুধবার। 

এ লক্ষ্যে জকিগঞ্জের ফুলতলী ছাহেববাড়ি সংলগ্ন বালাই হাওরে অনুষ্ঠিত হবে বিশাল ঈসালে সওয়াব মাহফিল। ঈসালে সাওয়াব মাহফিলে লাখো মুসলিম জনতাকে বরণ করতে প্রস্তুত হয়েছে বালাই হাওর। মূল স্টেজ, প্যান্ডেল ও প্যান্ডেলের বাইরে বসার জন্য সব মিলিয়ে প্রায় ৪ লক্ষ বর্গফুট জায়গা প্রস্তুত করা হয়েছে।

সুষ্ঠুভাবে খাবার পরিবেশনের জন্য প্রস্তুত করা হয়েছে প্রায় দেড় লক্ষ বর্গফুটের খাবারস্থান। জকিগঞ্জ-আটগ্রাম রোডে রতনগঞ্জ বাজারের উত্তর ও দক্ষিণ উভয় দিকে গাড়ী পার্কিং-এর জন্য বৃহৎ পরিসরে দশটি মাঠ প্রস্তুত করা হয়েছে। রতনগঞ্জ বাজার থেকে ছাহেববাড়ি অভিমুখী রাস্তার মুখে মোটর সাইকেল রাখারও ব্যবস্থা করা হয়েছে। সার্বিক শৃঙ্খলার জন্য প্রস্তুত হয়েছে প্রায় হাজারো স্বেচ্ছাসেবক। ইতোমধ্যে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ ও দায়িত্ব বণ্টনও সম্পন্ন হয়েছে। প্রশাসনের সহযোগিতায় আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সকাল ১০টায় আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর মাযার যিয়ারতের মাধ্যমে শুরু হবে মাহফিলের কার্যক্রম। এরপর খতমে কুরআন ও দুআর মাধ্যমে শুরু হবে মূল অনুষ্ঠান। এতে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে খতমে বুখারী, খতমে খাজেগান, দালাইলুল খায়রাত শরীফের খতম, যিকর মাহফিল, বিষয়ভিত্তিক বয়ান ও স্মৃতিচারণমূলক আলোচনা।

মাহফিলে তালীম-তরবিয়ত প্রদান করবেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর উত্তরসূরী হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী। ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে। মাহফিলে দেশ-বিদেশের প্রখ্যাত পীর-মাশায়িখ, আলিম-উলামা, ইসলামী শিক্ষাবিদ, চিন্তাবিদ ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত হবেন।

এবারের মাহফিলে সম্মানিত অতিথি রাসূলে পাক (সা.)-এর ৩৩তম ও বড়পীর আবদুল কাদির জিলানী (র.)-এর ১৯তম অধঃস্তন বংশধর শায়খ সায়্যিদ আফিফুদ্দীন আল জিলানী আল বাগদাদী।

তিনি মঙ্গলবার ফুলতলী ছাহেব বাড়ীতে এসে পৌঁছেছেন। মাহফিলে ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মাহফিলকে সফল ও স্বার্থক করে তুলতে ঈসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে সর্বস্তরের মুসলিম জনতার সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

লুৎফুর রহমান হাইস্কুল এন্ড কলেজের  স্কাউট দল : পুলিশ ও স্বেচ্ছাসেবকদের পাশাপাশি স্থানীয়  লুৎফুর রহমান হাইস্কুল এন্ড কলেজের  একটি স্কাউট দলও আটগ্রাম বাস স্ট্যান্ডে দায়িত্ব পালন করবে। যে কোন ছোটখাটো সুবিধা অসুবিধার জন্য সহযোগিতা দেবে তারা। প্রতিষ্ঠানটি ওই দিন বন্ধ থাকবে। তবে প্রতিষ্ঠানের মাঠে নিজ দায়িত্বে গাড়ি রাখার জন্য এবং মানুষের ওজু, টয়লেট সুবিধার  জন্য গেট সার্বক্ষণিক খোলা থাকবে। কলেজের পিছনের পুকুর ও গভীর নলকূপ রয়েছে। যাতে ওযু করতে পারবেন যেকেউ। 


আল্লামা ফুলতলীর সংক্ষিপ্ত পরিচয়: হযরত আল্লামা ফুলতলী (র.) উপমহাদেশে সুপরিচিত এক মহান ব্যক্তিত্ব। ১৯১৩ সালে জকিগঞ্জ উপজেলার নিভৃত পল্লী ফুলতলীতে তাঁর জন্ম। প্রায় শতবর্ষব্যাপী জীবন অতিবাহিত করে ২০০৮ সালের ১৫ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন।

এ দীর্ঘ জীবনে তিনি দীনের বহুমুখী খিদমত আঞ্জাম দিয়েছেন। ইলমে কিরাতের ক্ষেত্রে তাঁর অবদান অনন্য ও বিশ্ববিখ্যাত। ইলমে হাদীসের খিদমতে তাঁর রয়েছে পৌনে এক শতাব্দীর  প্রোজ্জ্বল ইতিহাস। সমাজের অসহায়-দুঃস্থ মানুষের সেবায় তাঁর রয়েছে বহুবিধ খেদমত।  তিনি সারাটি জীবন মানুষকে আল্লাহর পথে আহবান করেছেন বিভিন্নভাবে। তিনি একজন সুলেখক ও সমাজ সংস্কারকও ছিলেন।

ইলমে কেরাত ও ইলমে হাদীসের খেদমতের পাশাপাশি তাযকিয়ায়ে নফস বা ইলমে  তাসাওউফের ক্ষেত্রে বিশেষ ভুমিকা পালন করেছেন। অগণিত মানুষ তাঁর হাতে বায়আত হয়ে  আল্লাহপ্রাপ্তির পথে এগিয়ে গেছেন। তিনি ওয়ায, যিকিরের তালীম, খানকা মাহফিল ইত্যাদির মাধ্যমে মানুষের আত্মাকে পরিশুদ্ধ করার সারাজীবন প্রচেষ্টা চালিয়ে গেছেন। ইসলামী শিক্ষা বিস্তারে তিনি দেশ-বিদেশে অনেক মসজিদ-মাদরাসাও প্রতিষ্ঠা করেছেন।

সিলেটভিউ২৪.কম/ ১৪ জানুয়ারি ২০২০/হাসিব/জুনেদ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন