Sylhet View 24 PRINT

জকিগঞ্জে দুর্বল মোবাইল নেটওয়ার্ক, আইসিটির ক্লাস নিয়ে বিপাকে শিক্ষকরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৭ ২০:৪১:৫৪

জুনেদ আহমদ চৌধুরী :: মোবাইল ফোন হাতে নিয়ে দিকবিদিক ছোটাছুটি। খোলা আকাশের নিচে, রাস্তার পাশে কোন উঁচু জায়গায়, আবার কখনো ঘরের বাহিরে উঠানে কিংবা কোন ঝুপ জঙ্গলের ভেতরে মোবাইল নিয়ে দৌড়াদৌড়ি। একটি শব্দ হ্যালো, হ্যালো। শুনা যাচ্ছে না! বাক্যটি সিলেটের জকিগঞ্জ উপজেলার বেশ কয়েকটি গ্রামের মানুষের কাছে বেশ পরিচিত। বিশ্বায়নের এই যুগে মানুষ যখন ইন্টারনেট ৪জি ব্যবহার করছে, সেখানে সীমান্তবর্তী জকিগঞ্জের অধিকাংশ মানুষ নেটওয়ার্ক দুর্বলতার কারণে মোবাইল ফোনে কথা বলতে পারছেন না। আর এ সমস্যা প্রখট থাকায় বেশিরভাগ স্কুল, কলেজ ও মাদ্রাসায় হাতে-কলমে কম্পিউটার শিক্ষা দেয়া যাচ্ছে না। ফলে আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে উঠতে পারছে না অধিকাংশ শিক্ষার্থীরা।  

বাংলাদেশে যে ৫টি মোবাইল ফোন অপারেটর কোম্পানি তার সবকটির নেটওয়ার্ক দুর্বল রয়েছে জকিগঞ্জে। গ্রামীণ ফোন দেশের সবচেয়ে বিস্তৃত নেটওয়ার্ক দাবি করলেও তাদের সেবার উপর অসন্তুষ্ট জকিগঞ্জের গ্রাহকরা।

উপজেলার কসকনকপুর ইউনিয়নের আইওর, উত্তর আইয়র, চিনির চক, লক্ষিরার চক, মৌলভীচক, বলরামের চক, নিয়াগুল, পুকরা, মামরাখানি, বারঠাকুরি ইউনিয়নের সালেহপুর, দিঘালীগ্রাম, লাড়িগ্রাম, মানিকপুর ইউনিয়নের সোনার চক, দুধর চক, জানর চক, শিবর চকসহ বেশ কতটি গ্রামে মোবাইল নেটওয়ার্ক সমস্যা অত্যন্ত নাজুক। এসব গ্রামে প্রায় ৩০ হাজারের মত লোক বসবাস করেন। কিন্তু এসব গ্রামে ইন্টারনেট পাওয়া তো দূরের কথা, কথা বলার জন্য নুন্যতম নেটওয়ার্ক পেতে মোবাইল হাতে নিয়ে দৌড়াদৌড়ি করতে হয়।

বিটিআরসির নিয়মানুযায়ী মোবাইলে কথা বলার সময় কল ড্রপ হলে মোবাইল অপারেটর ফ্রি মিনিট দিতে হয়। কিন্তু এসব গ্রাম ঘুরে দেখা গেছে, অনেক সময় কল ড্রপ না হয়ে বেশিরভাগ সময় লাইন না কেটে কথা শুনা যায় না। এতে মিনিট অপচয় হয়ে গ্রাহকের টাকা নষ্ট হয়। 

এলাকাবাসীর পক্ষ্যে জুনেদ আহমদ নামের এক ব্যক্তি এ সমস্যা নিয়ে ২০১৮ সালের ৮ আগস্ট গ্রামীণফোন সিলেট অফিসে একটি লিখিত আবেদন করেন। সেই আবেদনের প্রেক্ষিতে গ্রামীণফোন ২৫ অক্টোবর তাদের প্রতিউত্তর জানানোর কথা ছিল।

ওই সময়ের ভেতরে কোন ফলাফল না পাওয়ায় তিনি ২০১৯ সালের ৮ জুলাই পূনরায় আরেকটি আবেদন করেন গ্রামীণফোন সিলেটের আম্বরখানা অফিসে। লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, কসকনকপুর ইউনিয়নের ৯টি গ্রামে গ্রামীণফোনের নেটওয়ার্ক একবারে দুর্বল। এসব গ্রামে প্রায় ১৫ হাজার মানুষের বসবাস। এর মধ্যে প্রায় ৮ হাজার মানুষ গ্রামীণফোনের সীম ব্যবহার করেন।

তিনি আরো উল্লেখ করেন, এখানে রয়েছে ওয়াজেদ আলী মজুমদার মাধ্যমিক বিদ্যালয়, জামেয়া ইসলামিয়া ফয়েজে আম মুন্সিবাজার মাদ্রাসা, মুনশিবাজার দাখিল মাদ্রাসা ও ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ওই এলাকার প্রায় আড়াই হাজার মানুষ প্রবাসে থাকেন।   

নেটওয়ার্ক দুর্বলতার কারণে প্রবাসীরা ভিডিও কলের মাধ্যমে পরিবার কিংবা আত্মীয় স্বজনের সাথে কথা বলেতে পারেন না। তদ্রূপ স্থানীয় শিক্ষা প্রতিষ্টানগুলোতে কম্পিউটারের ক্লাস নেয়া যাচ্ছে না। এতে আইসিটি বইয়ে বেশিরভাগ শিক্ষার্থী পরীক্ষায় খারাপ করেন বলে জানিয়েছেন শিক্ষকরা। 

স্থানীয় ওয়াজেদ আলী মজুমদার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা সবচেয়ে বেশি খারাপ করে আইসিটি বিষয়ে। তিনি বলেন, আইসিটির ক্লাস নেয়ার আগে দূরবর্তী কোন বাজারে গিয়ে ডাউনলোড করে পেনড্রাইবে করে নিয়ে এসে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হয়।

মুন্সিবাজার মাদ্রাসার শিক্ষক তোফায়েল আহমদ চৌধুরী জানান, তাদের মাদ্রাশায় ১০টি কম্পিউটার রয়েছে। কিন্তু ছাত্রদের ইন্টারনেট সম্পর্কে জ্ঞান দেয়া যাচ্ছে না নেটওয়ার্ক সমস্যার কারণে।
 
উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, বাংলাদেশের মোবাইল অপারেটরের নেটওয়ার্ক না পাওয়া গেলেও ভারতীয় কয়েকটি মোবাইল কোম্পানির নেটওয়ার্ক সার্চ দিলে চলে আসে।  আইয়র গ্রামের বাসিন্দা মুহিবুল হাসান সুমন জানান, বাংলাদেশের নাগরিক হয়েও আমরা দেশের মোবাইল নেটওয়ার্ক পাই না। কিন্তু ভারতের মোবাইল নেটওয়ার্ক মোবাইলের সার্চ অপশনে দেখা যায়।

মুন্সিবাজারের বলরামের চক গ্রামে জকিগঞ্জ-কানাইঘাট আসনের সাংসদ ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার’র বাড়ী হওয়া সত্ত্বেও এই এলাকার মানুষের প্রধান সমস্যা মোবাইল নেটওয়ার্ক দুর্বল থাকায় জনগণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

দুই বছর থেকে এই আবেদনের কোন ফলাফল না আসায় আবেদনকারী ব্যক্তি জুনেদ আহমদ সম্প্রতি গ্রামীণ ফোন সিলেট অফিসে পূনরায় যোগাযোগ করেন। তারা জানান, উল্লেখিত অভিযোগ বিবেচনা করা হবে।

১২ জানুয়ারি বিটিআরসির অভিযোগ ১০০ নাম্বারে নেটওয়ার্ক সমস্যা নিয়ে আরেকটি অভিযোগ দায়ের করা হয়। এর প্রেক্ষিতে ১৩ জানুয়ারি গ্রামীণ ফোন এই সমস্যা নিয়ে জুনেদ আহমদ এর সাথে যোগাযোগ করে সমাধানের আশ্বাস দেন। তবে কবে নাগাদ এই সমস্যা সমাধান হবে তারা তা জানাতে ব্যর্থ হন।

সিলেটভিউ২৪.কম/ ১৭ জানুয়ারি ২০২০/জুআচৌ 

  

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.