Sylhet View 24 PRINT

সিলেট বৌদ্ধ বিহারে রাঙ্গামাটির রাজবন বিহারের শ্রীমৎ মেত্তাবংশ থের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৭ ২১:০৪:১৪

সিলেট :: সিলেট বৌদ্ধ যুব সমাজ কর্তৃক আয়োজিত ও সিলেট বৌদ্ধ সমিতির সার্বিক সহযোগিতায় রাঙ্গামাটি রাজবন বিহারের শ্রীমৎ মেত্তাবংশ থের এর একক সদ্ধর্ম দেশনা আয়োজন করা হয়েছে। শুক্রবার সকাল ৭টা হতে সিলেট বৌদ্ধ বিহারে দিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাঙ্গামাটি রাজবন বিহারের শ্রীমৎ মেত্তাবংশ থের সদ্ধর্ম দেশনায় আর্য অষ্টাঙ্গিক মার্গ এর উপর বিশাল বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, আপনারা যে পুণ্য সঞ্চয় করেছেন সেটা প্রতিপালন, যে পুণ্য লাভ করেন নি, সেটা সঞ্চয়ের জন্য, যে পাপ করেছেন সে পাপ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য এবং যে পাপ করেননি সেটি ইহজনমে না করার জন্য আপনাকে চেষ্টা বা ধ্যান করতে হবে।

তিনি আরো বলেন, মদ, অপকর্ম ইত্যাদি থেকে নিজেকে দূরে রাখতে পারলে সংসারে, পরিবারে, দেশে তথা রাষ্ট্রে শান্তি বিরাজ করবে। এজন্য আপনাদের সবাইকে সকল পাপ কর্ম থেকে বিরত থেকে বুদ্ধের প্রদর্শিত নীতি অনুসরণ করতে হবে। 

অনুষ্ঠান সূচির মধ্যে ছিল সকাল ৬টায় ধর্মীয় ও জাতি পতাকা উত্তোলন, সাড়ে ৬টায় ভিক্ষু সংঘের প্রাতরাশ, সাড়ে ৮টায় ভিক্ষু সংঘের আসন গ্রহণ, অষ্ট বিংশতি বুদ্ধ পূজা, সিবলী পূজা উৎসর্গ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, সদ্ধর্মদেশনা ও পরলোকগত মহান ভিক্ষু সংঘসহ জ্ঞাতিগণের নির্বাণ কামনায় সমবেত প্রার্থনা, সাড়ে ১১টায় ভিক্ষু সংঘের পিণ্ডদান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ থের।

এতে উদ্বোধনী বক্তব্য রাখেন, সিলেট বৌদ্ধ সমিতির সভাপতি অরুন বিকাশ চাকমা। তরুণদের এ ধরনের ধর্মীয় আয়োজনকে সাধুবাদ জানিয়ে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে সার্বিক কর্মকান্ড তুলে ধরেন সিলেট বৌদ্ধ যুব সমাজের আহবায়ক বাবু সুজন বড়–য়া (বাঁধন)।

এসময় ৮জন ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন এবং সহস্রাধিক বৌদ্ধ উপসক ও উপসিকা উপস্থিত ছিলেন। সার্বিক দায়িত্ব পালন করেন একক সদ্ধর্মদেশনা উদযাপন কমিটির সদস্য সচিব উজ্জ্বল বড়ুয়া ও যুগ্ম আহবায়ক সুজন বড়ূয়া।

সিলেটভিউ২৪.কম/ ১৭ জানুয়ারি ২০২০/প্রেবি/ জুআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.