আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে সরকারি শীতবস্ত্রে রেহাই পাচ্ছেন দরিদ্ররা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২০ ২১:৩৩:২৭

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে সরকারি শীতবস্ত্রে অনেকটা রেহাই পাচ্ছেন ছিন্নমূল ও হতদরিদ্র মানুষ। নগরীসহ জেলার বিভিন্ন স্থানে এতিম, পথশিশু, রাস্তা-ফুটপাতে আশ্রিত মানুষ, চা-শ্রমিকসহ হতদরিদ্রদের মাঝে শীতমৌসুমের শুরু থেকেই বিতরণ করা হচ্ছে সরকারি বরাদ্দের কম্বল ও শীতবস্ত্র। এ পর্যন্ত প্রায় ৪০ হাজার পিস কম্বল বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। বরাদ্দ ছিলো ১২ লক্ষ টাকা।

গত কয়েক বছরের তুলনায় এবার দেশে শীতের প্রকোপ বেশি। আগমনও ঘটেছিলো একটু আগেবাগে। ইতোমধ্যে কয়েক দফা বয়ে গেছে শৈত্যপ্রবাহ। আরও ২/৩ দফা বইতে পারে বলে আভাস দিয়েছে আবহওয়া অফিস সূত্র।
 
এবারের তীব্র ঠান্ডায় বেশি বেকায়দায় ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষ। ব্যতিক্রম নয় সিলেটের গরিব লোকজনও। বিশেষ করে সিলেট নগরীর ফুটপাত-রাস্তায় আশ্রয় নেয়া গৃহহীন লোকজন বেশি ভোগছে এবারের হাড়কাঁপানো ঠান্ডায়। তবে এবারে শীত বেশি হওয়াতে অন্যান্য মৌসুমের তোলনায় সরকারও বেশি বরাদ্দ নিয়ে পাশে দাঁড়িয়েছে গরিব মানুষের। শীত নিবারণে সারাদেশে হতদরিদ্রদের মাঝে কম্বলসহ অন্যান্য শীতবস্ত্র ক্রয় করতে বরাদ্দ পাঠিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় সিলেটেও এসেছে বড় বরাদ্দ। 

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন সোমবার দুপুরে সিলেটভিউ২৪ডটকমকে জানান, এবারের শীতমৌসুমে সিলেট জেলার জন্য কম্বলসহ শীতবস্ত্র কিনতে ১২ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এর মধ্যে ১০ লক্ষ টাকা শুধু কম্বল এবং ২ লক্ষ টাকা অন্যান্য শীতবস্ত্র ক্রয়ের জন্য।

তিনি জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই নগরীসহ বিভিন্ন উপজেলার ৩/৪ জায়গায় শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ৪০ হাজার পিস কম্বল বিতরণ হয়ে গেছে। যতদিন শীতের তীব্রতা থাকবে ততদিনই বিতরণ করা হবে।

মো. আসলাম উদ্দিন আরও জানান, এবারে আমরা কোনো মাধ্যম ধরে নয়, সরাসরি জেলা প্রশাসনের লোকজন উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ করছি। তিনি বলেন, শীতবস্ত্র বিতরণের ক্ষেত্রে এতিম, পথশিশু, চা-শ্রমিক হতদরিদ্র ও ছিন্নমূলের মানুষকে অগ্রাধিকার দেয়া হয়।

এদিকে সুনামগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, সুনামগঞ্জে ১১ জানুয়ারি পর্যন্ত ৫৫ হাজার ৪০০টি কম্বল বিতরণ করা হয়েছে। আমাদের এখানে যত কম্বল এসেছে তার সবই বিতরণ করা হয়েছে। নুতন করে আরও ২০ হাজার কম্বলের জন্য আবেদন করা হয়েছে। বরাদ্দ পাওয়ার সঙ্গে সঙ্গে সেগুলোর বিতরণ করা হবে।’

অপরদিকে মৌলভীবাজার জেলা দুর্যোগ ও ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা আশরাফ আলী বলেন, মৌলভীবাজার জেলা সদরসহ সাতটি উপজেলায় ইতোমধ্যে ৪১ হাজার ২০০ কম্বল বিতরণ করা হয়েছে। আরও দুই হাজার কম্বল এবং নগদ ১০ লাখ টাকা বরাদ্দ আসছে। সেখান থেকে ৮ লাখ টাকায় কম্বল কেনা হবে আর বাকি টাকা দিয়ে কেনা হবে শিশুদের শীতের পোশাক। পরে সবগুলো বিতরণ করা হবে।

সিলেটভিউ২৪.কম/ ২০ জানুয়ারি ২০২০/ডালিম/ জুনেদ 

শেয়ার করুন

আপনার মতামত দিন