আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেট নগরীতে ঘরে ঘরে বালতি দিচ্ছে সিটি করপোরেশন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২১ ১৬:১০:২৩

সিলেট :: দ্রুততম সময়ে বর্জ্য সংগ্রহ ও বর্জ্য অপসারণের লক্ষ্যে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নতুন একটি প্রকল্প হাতে নিয়েছে। বর্জ্য ব্যবস্থাপনায় নেয়া নতুন এই প্রকল্পের আওতায় নগরীর বিভিন্ন বাসা-বাড়ির বর্জ্য সংগ্রহের জন্য দেয়া হচ্ছে দুটি বালতি ও একটি ব্যাগ।

সিসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির নেয়া এই পরীক্ষামূলক প্রকল্পের আওতায় আজ মঙ্গলবার থেকে ১৮নং ওয়ার্ডের প্রায় ৬শত বাসা-বাড়িতে দেয়া হচ্ছে বর্জ্য সংগ্রহেরেএসব সরঞ্জাম। এ কার্যক্রম উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন- ১৮নং ওয়ার্ডের কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জল, মেয়রপত্নী সামা হক চৌধুরী, সিটি কর্পোরেশনের নির্বাহি প্রকৌশলী আলী আকবর, বর্জ্য ব্যবস্থাপনা শাখার প্রধান মো. হানিফুর রহমান। 

এসময় সিসিক মেয়র আরিফ বলেন, ‘সিলেট নগরীকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে নিয়মিত কার্যক্রমের পাশাপাশি বিশেষ এই পরীক্ষামূলক প্রকল্প হাতে নেয়া হয়েছে। চলমান বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে আরো গতিশীল করতে নতুন এই প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে।’

মেয়র বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে বাসাবাড়িতে উৎপাদিত বর্জ্য সংগ্রহ করা এবং সংগৃহিত বর্জ্য ডাম্পিং গ্রাউন্ডে সরিয়ে নেয়ার লক্ষ্যে বাড়ি বাড়ি পৃথক পৃথক বর্জ্য সংগ্রাহক সরঞ্জাম দেয়া হচ্ছে।পরীক্ষামূলক এই প্রকল্পে সুফল পাওয়া গেলে পরবর্তীতে পুরো নগরীতে এর বাস্তবায়ন করা হবে।’

সিলেট সিটি কর্পোরেশনের প্রশাসনিক কর্মকর্তা ও বর্জ্য ব্যবস্থাপনা শাখার প্রধান মো. হানিফুর রহমান জানান, আগামী তিন দিনের মধ্যে সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ডের ৬০০টি বাসাবাড়িতে পরীক্ষামূলক এই প্রকল্পের বর্জ্য সংগ্রাহক সরঞ্জাম দেয়া হবে। একটি করে লাল ও নীল প্লাস্টিকের বালতি এবং একটি করে প্লাস্টিক ব্যাগ দেয়া হবে।

তিনি জানান, লাল বালতিতে বাসাবাড়িতে উৎপাদিত অপচনশীল দ্রব্য যেমন ভাঙ্গা প্লাস্টিক বা কাঁচ জাতিয় জিনিস, ঔষধের খোসা, সিরিঞ্জ ইত্যাদি রাখা হবে। নীল বালতিতে ঘরে উৎপাদিত সকল পচনশীল বর্জ্য এবং ব্যাগে প্লাস্টিক-পলিথিন ইত্যাদি আলাদা আলাদা ভাবে সংরক্ষণ করা হবে।

সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীরা প্রতিদিন পচনশীল বর্জ্য তথা নীল বালতি থেকে বর্জ্য সংগ্রহ করবেন। এছাড়া লাল বালতি এবং প্লাস্টিক ব্যাগে সংগৃহিত বর্জ্য প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করবে পরিচ্ছন্নতা কর্মীরা।

পরীক্ষামূলক এই প্রকল্পের মাধ্যমে বাসা-বাড়িতে উৎপাদিত বর্জ্য বাছাইকরণ, দ্রুত অপসারণ ও পরিবেশ দূষণ কমাতে নগরবাসীর সহযোগিতা কামনা করেছে সিসিক।

সিলেটভিউ২৪ডটকম/২১ জানুয়ারি ২০২০/সিসিক/এসডি/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন