Sylhet View 24 PRINT

জকিগঞ্জে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি বিতরণ ও মাহফিল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২২ ১৯:১৩:৪৯

জকিগঞ্জ প্রতিনিধি :: জকিগঞ্জে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি বিতরণী ও দস্তারবন্দী মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসায় উক্ত বৃত্তি বিতরণ অনুষ্ঠান ও মাহফিল সম্পন্ন হয়।


অনুস্থানের দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আল্লামা হবিবুর রহমান ছাহেব বলেন, মাদ্রাসা শিক্ষার প্রসার ঘটাতে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট নিরলসভাবে কাজ চালিয়ে যাচ্ছে। ধর্মীয় শিক্ষার প্রতি নতুন প্রজন্মকে উৎসাহ করতে নানা কার্যক্রম অব্যাহত আছে। শিক্ষার উন্নয়নের পাশাপাশি মানবিক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এক সময় মাদ্রাসার ইবতেদায়ী পর্যায়ের শিক্ষার্থীদেরকে সরকার থেকে পাঠ্যপুস্তক দেয়া হতো না। তখন মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের পক্ষ থেকে ইবতেদায়ী পর্যায়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যপুস্তক দিয়ে মাদ্রাসা শিক্ষায় উৎসাহিত করা হয়েছে।

তিনি বলেন, মানবিক যোগ্যতা ও নৈতিকতাপূর্ণ মানুষ গঠনে মাদ্রাসা শিক্ষার কোন বিকল্প নেই। মাদ্রাসা শিক্ষা মানুষকে সৃষ্টির শ্রেষ্ঠত্বের মযার্দায় অধিষ্ঠিত করে রাখে। একজন পরিপূর্ণ মানুষ হতে হলে শিক্ষার্জন করতে হবে। আর আলোকিত মানুষ হতে হলে ইহকালীন শিক্ষার পাশাপাশি পরকালীন শিক্ষা তথা কুরআন-হাদিসের জ্ঞান শিখতে হবে। কুরআনের শিক্ষা, আদর্শ, বিশুদ্ধ তেলাওয়াত মানব জীবনের পরকালিন উন্নতি ও মুক্তির একমাত্র পথ। তাই কুরআনের বিধি-বিধান অনুযায়ী চলতে হবে। আদর্শ সমাজ গঠনে ধর্মীয় শিক্ষার বিকল্প নেই।

মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের সভাপতি মাওলানা মো. ফজলুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য মহী উদ্দীন হায়দারের সঞ্চালনায় প্রধান বক্তার বক্তব্যে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সভাপতি ও জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মাওলানা হুছামুদ্দিন চৌধুরী ফুলতলী বলেন, নৈতিকতার অভাব এমন পর্যায়ে গেছে যে, সমাজ পাপ-পঙ্কিলতায় ডুবে যাচ্ছে। নেকীর প্রত্যাশা মানুষ ছেড়ে দিয়েছে । মানবিকতা ও ধর্মীয় মূল্যবোধ ছাড়া ডিগ্রী নিয়ে লাভ নেই। মাদ্রাসা শিক্ষা যুগযুগ ধরে মানুষকে নৈতিকতা, আদর্শ ও সৎ মানুষ হওয়ার শিক্ষা দিয়ে আসছে। মাদ্রাসা শিক্ষায় সৎ, ন্যায়নিষ্ঠতা, সুবিচার ও ইনসাফের পাঠসহ ইতিহাস, ঐতিহ্য এবং সৎ সমাজ ও রাষ্ট্র গড়ার দিক-নির্দেশনা ও প্রশিক্ষণ রয়েছে। মাদ্রাসা শিক্ষাকে এগিয়ে নিতে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট কাজ করে যাচ্ছে। এই ট্রাস্ট থেকে শিক্ষার্থীরা বিভিন্নভাবে সহযোগীতা পাচ্ছে। দেশ তথা এলাকার শিক্ষার হার বৃদ্ধি করতে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের ভূমিকা অন্যতম। এই ট্রাস্টের বৃত্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদেরকে শিক্ষকরা উৎসাহিত করতে হবে। বৃত্তি লাভের মাধ্যমে শিক্ষার্থীরা সুনাগরিক হওয়ার প্রেরণা পায়।

বিশেষ অতিথির বক্তব্যে জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী বলেন, সরকার মাদ্রাসা শিক্ষার প্রতি আন্তরিক রয়েছে। মাদ্রাসা শিক্ষার মাধ্যমে দুনিয়া ও আখেরাতের মঙ্গল লাভ করা যায়। মাওলানা ফখরুল ইসলাম শিক্ষা ট্রাস্ট মাদ্রাসা শিক্ষার প্রতি যে কার্যক্রমগুলো চালু রেখেছে তাতে মাদ্রাসা শিক্ষার প্রসার হচ্ছে। মাদ্রাসার শিক্ষার্থীরা আজ কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। সকল পর্যায়েই মাদ্রাসা শিক্ষার্থীরা সাফল্য বয়ে আনছে।

স্বাগত বক্তব্যে ট্রাস্টের সচিব ও জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম বলেন, মাদ্রাসা শিক্ষাকে এগিয়ে নিতে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্ট দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদেরকে ধর্মীয় শিক্ষার প্রতি উৎসাহ দিতে বৃত্তিসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়াও ট্রাস্ট জনকল্যাণে আরো অনেক কার্যক্রম করে থাকে। ২০১৯ সালে বিভিন্ন খাতে মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের প্রায় ১৫ লক্ষ টাকা ব্যয় হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জকিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুস সবুর, জকিগঞ্জ উপজেলা মাদ্রাসা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বারহাল হাটুবিল দাখিল মাদ্রাসার সুপার মাওলানা ফারুক আহমদ, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার গভনিং বডির সদস্য মুক্তাদিরুজ্জামান তাপাদার, আল ইসলাহ নেতা কাজী হিফজুর রহমান।

এরআগে প্রথম অধিবেশনে নবীগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মাওলানা মো. আব্দুর রহমানের সভাপতিত্বে ও ট্রাস্টের যুগ্ম সচিব হাফিজ মাওলানা জামিল আহমদের উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জকিগঞ্জ ইউপির সাবেক চেয়ারম্যান আব্দুল খালিক। বক্তব্য রাখেন ডা. তোফাজ্জল আলী বালিকা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. মুহিবুর রহমান, ট্রাস্টের যুগ্ম সচিব হাফিজ মাওলানা জামিল আহমদ, মাওলানা খসরুজ্জামান, মাওলানা মো. আব্দুল বাসিত প্রমূখ।

অনুষ্ঠানের পৃথক দুটি অধিবেশনে পবিত্র কোরআন তেলাওয়াত করে শিক্ষার্থী জাহাঙ্গীর আলম ও সামিউল ইসলাম লাহিম, নাতে রাসুল সা. পরিবেশন করে কাওসার আহমদ, আল্লামা ফুলতলী ছাহেবের শানে মর্সিয়া পাঠ করে তাওহিদুল ইসলাম শ্রাবণ।

অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ ২৪০ জন শিক্ষার্থীদের মধ্যে নগদ ৩ লক্ষ টাকা ও সনদ বিতরণ করেন। এবারের বৃত্তি পরীক্ষায় সেরা ফলাফল অর্জন করায় আটগ্রাম আমজদিয়া দাখিল মাদ্রাসাকে নগদ ১০ হাজার টাকা পুরষ্কার দেয়া হয়।

সিলেটভিউ২৪ডটকম/২২ জানুয়ারি ২০২০/প্রেবি/এসএইচ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.