আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ইংল্যান্ডে মুস্তাফিজের পর ইতিহাসের পথে সিলেটের বাপ্পী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৩ ০০:৫৪:২৫

পিংকু ধর :: কাউন্টি ক্রিকেটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মোস্তাফিজুর রহমান। তারা তিনজনেই এদেশের ক্রিকেটের পোস্টার বয়। সর্বশেষ ২০১৬ সালে কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে খেলে আসেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজ। এরপর আর সেখানে টাইগারদের কেউ খেলতে যাননি। তবে সে পথে খুব নিভৃতে এগিয়ে চলেছেন আড়ালে বেড়ে ওঠা তারকা।

বাংলাদেশের ক্রিকেটকে চমকে সম্প্রতি সাসেক্সের ট্রায়ালে ডাক পেয়েছেন সিলেটের বাপ্পী চৌধুরী। বাপ্পী চৌধুরী বাংলাদেশের ক্রিকেটে অপরিচিত এক নাম। নাম অপরিচিত হলেও বাপ্পী বিশ্বের বিভিন্ন দেশে বয়ে বেড়াচ্ছেন লাল-সবুজ পতাকা। আগামী ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ট্রায়ালের পর কাউন্টিতে খেলার সুযোগ মিলতে পারে তার। সুযোগ হলে ‘দ্যা ফিজ’-এর পর তিনিই হবেন সাসেক্সে খেলা দ্বিতীয় বাংলাদেশি।

পুরো নাম মোহাম্মদ বদরুল আলম চৌধুরী। সবাই চিনে বাপ্পী চৌধুরী নামে। বাপ্পী চৌধুরীর বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার নৈখাই গ্রামে। বাবা মরহুম কামাল আলম চৌধুরী ও মা আতিকা চৌধুরী। বাপ্পী সিলেটের একটি বেসরকারি বিশ^বিদ্যালয়ের পড়াশোনার পাশাপাশি চালিয়ে গেছেন নিজের ধ্যানজ্ঞান ক্রিকেট। কম্পিউটার সায়েন্সে করেছেন অনার্স ও মাস্টার্স। তবে কখনোই ক্রিকেট পেছনে ফেলেননি। একটাই লক্ষ্য-এগিয়ে যেতে হবে।

স্কুলজীবন থেকে বাপ্পী সিলেটের বিভিন্ন খেলার মাঠ ধাপিয়ে বেড়িয়েছেন। একসময় ঠিক করলেন খেলতে হবে নিজেকে আরো জানান দিতে। সেই লক্ষ্যে ধাপে ধাপে পেরিয়েছেন লম্বা পথ। বাপ্পী ২০০৬ সাল থেকে খেলে আসছেন সিলেটের বিভিন্ন ক্রিকেট লীগে। খেলেছেন হোয়াইট মোহামেডান, ইয়ং ভিক্টর, ওয়ান্ডার্স, ব্লু-নবাগত, ইসমাইল স্পোর্টিং ক্লাব, বঙ্গবীর অগ্রগামীতে। এছাড়া জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় ছিলো তার অংশগ্রহন।

দেশের মাটিতে লম্বা সময় ক্রিকেট খেলা বাপ্পী এরপর থিতু হন যুক্তরাজ্যে। ২০১৪ সালে যুক্তরাজ্যে স্থায়ীভাবে চলে গেলেও দেশে এসে বিভিন্ন লীগে এখনো খেলেন নিয়মিত। ক্রিকেট খেলার পাশাপাশি তিনি অর্জন করেছেন ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধানে লেভেল-২ কোচের সনদ। এটাও তাঁর ক্রিকেট সাধনার অন্যরকম এক প্রাপ্তি।

নিজের সম্বন্ধে সবকিছু বলতে চান না বাপ্পী। তবে ইন্টারনেট ঘেটে তাঁর সম্পর্কে খোঁজ মিললো অনেক তথ্যের। তিনি যেন ক্রিকেটের এক ফেরিওয়ালা। যুক্তরাজ্যে বিভিন্ন পর্যায়ের ঘরোয়া ক্রিকেট খেলার পাশাপাশি ঘুরে বেড়িয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে। খেলেছেন ইংলান্ডের টি-২০ প্রো, ক্যারিবিয়ান টি-টেন লীগ, ইউএস টি-টেনসহ বিভিন্ন দেশে। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের ছোট্ট পরিসরে তিনি বেশ পরিচিত।

ওপেনিং ব্যাটসম্যান আর মিডিয়াম পেসার বাপ্পী সাসেক্সের নজরে আছেন দীর্ঘদিন ধরে। তাকে দলে ভেড়ানোর সর্বশেষ ধাপে আছে সাসেক্স ম্যানেজমেন্ট। তাই কাউন্টি ক্রিকেটে খেলার স্বপ্ন হয়তো খুব শীঘ্রই ধরা দেবে বলে জানিয়েছেন বাপ্পী। তাকে পেতে চান বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের ফ্রাঞ্চাইজিরাও। ঢাকা প্রিমিয়ার লীগের সামনের মৌসুমে খেলার জন্য ইতোমধ্যে কয়েকটি দল তার সাথে কথা চালিয়ে যাচ্ছে। চুক্তি নির্ধারিত হলেই দেশে খেলতে আসবেন বাপ্পী ।

মুঠোফোনে বাপ্পীর সাথে কথা হলে জানালেন টাইগারদের জার্সি গায়ে পড়ার স্বপ্নের কথা। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের পতাকা বয়ে বেড়াচ্ছেন বাপ্পী। তবে টাইগারদের লাল-সবুজ গায়ে দিতে আর খুব শীঘ্রই খেলতে চান বাংলাদেশ জাতীয় দলের হয়ে। সেই স্বপ্ন শুধু বুকে ধারণ নয় বাস্তবে রূপ দিতে চালিয়ে যাচ্ছেন কঠোর পরিশ্রম। বাপ্পী তার স্বপ্নপূরণে সিলেটসহ দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/২৩ জানুয়ারি ২০২০/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন