আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

নগরীর টিলাগড়ে সিসি ক্যামেরার অযত্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৩ ১৪:২১:৫৬

মো. রেজাউল হক ডালিম :: সিলেট নগরীর বিভিন্ন স্থানে নিরাপত্তাব্যবস্থা জোরদার ও অপরাধীদের সনাক্তকরণের লক্ষ্যে ক্লোজ সার্কিট ক্যামেরা বসিয়েছে সিসিক। তবে নগরীর টিলাগড়ে সিসি ক্যামেরা স্থাপন করা হয় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর উদ্যোগে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিশেষ একটি প্রকল্পের আওতায় গত বছরে টিলাগড়ে সিসি ক্যামেরাগুলো বসায় সরকারি এ সংস্থা । কিন্তু বেশ কয়েকদিন ধরে ক্যামেরাগুলোর উপরের ‘হাউজিং বক্স’ পড়ে আছে অযত্ন-অবহেলায়। এগুলো যেন অভিভাবকহীন।

সরেজমিনে দেখা গেছে, টিলাগড় পয়েন্টের কয়েকটি সিসিটিভি ক্যামেরার উপরের ‘হাউজিং বক্স’-এর ঢাকনা খোলা। এর ভেতরে রয়েছে ক্যামেরার এ্যাডাপ্টারসহ আরও বৈদ্যুতিক যন্ত্রপাতি। এই বক্সের ঢাকনা খোলা থাকার ফলে ‘হাউজিং বক্স’র ভেতরে বৃষ্টির পানি অথবা এই তীব্র শীতে বৃষ্টির মতো পড়তে থাকা  ঘন কুয়াশা ঢুকে নষ্ট হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে। রয়েছে বক্সের ভেতরের এ্যাডাপ্টারসহ যন্ত্রপাতি চুরিরও আশঙ্কা। অথচ এ ব্যাপারে কর্তৃপক্ষ উদাসীন।

মজিদ উদ্দিন নামের টিলাগড় পয়েন্টের এক ব্যবসায়ী জানান, কয়েক মাস ধরেই দেখছি সিসিটিভি ক্যামেরার উপরের বক্সের ঢাকনা খোলা। এ ব্যাপারে কেউ নজরই দিচ্ছেন না।

এ বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর  সিলেট অফিসের কর্মকর্তা এবং এই প্রজেক্টের ডিপিডি মধু সুদন চন্দ্র সিলেটভিউ২৪ডটকম-কে আজ বৃহস্পতিবার বলেন, বিষয়টি আমাদের জানা ছিলো না। তবে দ্রুত বিষয়টি দেখছি এবং পদক্ষেপ নিচ্ছি।

উল্লেখ্য, ২০১৬ সালে অপরাধ কর্মকাণ্ড নিয়ন্ত্রণে পুরো সিলেট নগরী ক্লোজ সার্কিট (সিসি) ক্যমেরার আওতায় আনার ঘোষণা দিয়েছিলো সিলেট সিটি কর্পোরেশন। তবে এখন পর্যন্ত নগরীর বেশ কিছু এলাকা রয়ে গেছে সিসি ক্যামেরার আওতামুক্ত।
 
সিলেটভিউ২৪ডটকম/২৩ জানুয়ারি ২০২০/আরএইচডি/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন