Sylhet View 24 PRINT

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন সিলেটের ওয়াসি আহমেদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৪ ১১:২০:০৫

সিলেটভিউ ডেস্ক :: সিলেটের কৃতী ব্যক্তিত্ব বিশিষ্ট সাংবাদিক-সাহিত্যিক ওয়াসি আহমেদ এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ ঘোষণা করেন।

কথাসাহিত্যে পুরস্কারপ্রাপ্ত ওয়াসি আহমদের জন্ম ৩১ অক্টোবর ১৯৫৪, সিলেট শহরের নাইওরপুলে। তার পৈত্রিক বাড়ি সিলেটের বিয়ানীবাজারে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি সরকারি কর্মচারী এবং কূটনীতিক ছিলেন। তার গ্রন্থের মধ্যে রয়েছে অনুবাদ গ্রন্থ দ্য অবজারভার, ছোট গল্প-শৈত প্রবাহ, বক ও বংশফুল, নির্বাচিত গল্প, ত্রি সিমানা, সিঙ্গা বাজাবে, ইসরাফিল, তেপান্তরের শঙ্খ, বেজমন্ত্র, কবিতা-এক্কা দুক্কা, তুল কুঠির গান, শীত পাখিরা, রৌদ ও ছায়ার নকসা, মেঘ পাড়া, শিশুদের কথাসাহিত্য- এক যে ছিলাম আমি।

পুরস্কার- তিনি সাহিত্য পুরস্কার আই এফ আই সি ব্যাংক(২০১৫), প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার (২০১২) লাভ করেন। তিনি দৈনিক দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক হিসাবে যুক্ত ছিলেন এবং বেশ কয়েকটি বাংলা এবং ইংরেজি পত্রিকায় কাজ করেছেন।

আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াসি আহমদসহ বাকিদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কার হিসেবে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২৪ জানুয়ারি ২০২০/আরিএইচডি/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.