আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে রাস্তায় রাস্তায় মরণফাঁদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৪ ১৪:০৩:১৯

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরীতে সন্ধ্যার পরেই শুরু হয় বড় বড় ট্রাক চলাচল। এতে করে নগরজুড়ে যানজট সৃষ্টির পাশাপাশি ঘটে নানা দুর্ঘটনা। গত কয়েক সপ্তাহে বেপোরয়া ট্রাক কেড়ে নিয়েছে কয়েকটি তাজা প্রাণ, পঙ্গুত্ব বরণ করেছেন দুই ছাত্র।

এ যন্ত্রনা নতুন নয় সিলেটবাসীর কাছে। দীর্ঘদিন ধরেই দানব আকৃতির ট্রাকগুলো নগরীর ভেতর দিয়ে চলাচল করায় দুর্ভোগ পোহাচ্ছেন নগরবাসী।

এ নিয়ে বেশ কয়েকবার সিলেটে আলোচনার সৃষ্টি হলে নজরে নেয় প্রশাসন। রাত ১০টার আগে নগরীর ভেতরে ট্রাক প্রবেশে নিষেধ করা হয়। এছাড়া নগরীর ভেতরে ট্রাক চলাচলের জন্য নির্দিষ্ট কিছু রাস্তাও নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু ট্রাক চালকরা সন্ধ্যার পর থেকেই নগরীর ভেতরে ট্রাক নিয়ে ঢুকে পরেন। আর চালান ইচ্ছামত রাস্তা দিয়ে।

দানব আকৃতির এসব ট্রাকের দ্বারা সৃষ্ট সমস্যা সমাধানে গত অক্টোবর মাসে ভিন্নরকম একটি উদ্যোগ নেয় সিলেট সিটি কর্পোরেশন। সিলেট মেট্রোপলিটন পুলিশের নিদের্শনায় নগরীর প্রবেশমুখ গুলোতে লাগানো হয় গেইট। নিয়ম করা হয় নির্ধারিত সময়ে সেসব গেইট খুলে দেয়া হবে এবং যেসব সড়কে ট্রাক প্রবেশ নিষিদ্ধ সেগুলো বন্ধ থাকবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের নির্দেশনা অনুযায়ী টিলাগড়, আম্বরখানা, শাহী ঈদগাহসহ নগরীর প্রবেশমুখ গুলোতে ৮টি গেইটও লাগানো হয়। কিন্তু ঠিকমত পরিচালনার অভাবে এই গেইটগুলো এখন পরিনত হয়েছে এক একটি মরণফাঁদে।

টিলাগড় ও শাহী ঈদগাহ এলাকায় গেইটের পিলার এমনভাবে ভেঙ্গেছে, যা যেকোন সময় বড় দুর্ঘটনার কারণ হতে পারে। এছাড়া শাহী ঈদগাহ থেকে আম্বরখানা যাওয়ার রাস্তায় লাগানো গেইটটি ভেঙ্গে পড়ায় সেটি তুলে ফেলা হয়েছে।

এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, গেইটগুলো ভেঙ্গে পড়েছে বিষয়টি খবর পেয়েছেন। পুলিশের ট্রাফিক বিভাগের সাথে বসে কিভাবে উন্নতমানের গেইট করা যায় সেটি আলোচনা করবেন। এছাড়া এই গেইটগুলোতে প্রযুক্তির ব্যবহার করারও পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ কমিশনার ফয়সল মাহমুদের সাথে যোগযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

সিলেটভিউ২৪ডটকম/২৪ জানুয়ারি ২০২০/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন