Sylhet View 24 PRINT

সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ মহা সড়ক যেন মরণফাঁদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৭ ১১:২৬:৫৮

ইদ্রিছ আলী :: সিলেট বিমানবন্দর হতে বঙ্গবন্ধু কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ মহা সড়ক  এখন মরণফাঁদ, ঝরছে প্রাণ, বাড়ছে মৃত্যুর মিছিল। সড়ক দূর্ঘটনা প্রতিরোধে প্রতিটি গাড়ির গতি নির্ধারণ করতে হবে। বড় বড় গ্রাম, শিক্ষা প্রতিষ্ঠান, বাজার, মসজিদের সামনে স্পিডব্রেকার স্থাপন করতে হবে। সড়কটি দীর্ঘদিনের জরাজীর্ণতা কাটিয়ে নতুন করে নির্মিত করা হয়েছে।

সিলেটের পর্যটনশিল্পে অপার সম্ভাবনার হাতছানি দিচ্ছে ভোলাগঞ্জের সাদাপাথর স্পট। আছে রাতারগুল আর বিছনাকান্দিও। জলরাশি, পাথর, জলারবন আর সবুজে ঘেরা এসব প্রাকৃতিক এই অপরূপ সৌন্দর্য উপভোগে দেশের বিভিন্নস্থান থেকে প্রতিদিন ছুটে আসছেন মানুষ।  সিলেটের পর্যটনক্ষেত্রকে ঘিরে সুবাতাস বইলেও উদ্বেগ ছড়াচ্ছে সড়ক দূর্ঘটনা। গত বছরে প্রায় ২০ জনের মৃত্যু হয়েছে এ সড়কে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় শতাধিক মানুষ।

মৃত্যু অনিবার্য, কেউ তা থামাতে পারবে না। তবে সড়ক দুর্ঘটনায় মৃত্যু মেনে নেয়া কঠিন। একটি সড়ক দুর্ঘটনা একটি পরিবারকে পথে বসিয়ে দেয়। স্বজন হারানোর বেদনা সারা জীবন বইতে হয়। প্রিয়জন হারানোর কষ্টের কোনো বর্ণনা হয় না। যে হারায় কেবল সেই বোঝে।

সিলেট-কোম্পানিগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কের তেলিখালে রবিবার দুপুরে নিহত হন তেলিখাল এলাকার মোস্তফা আলীর পুত্র চান মিয়া  ।

ঘটনার পরপর সড়ক অবরোধ করে রাখেন এলাকাবাসী । প্রায় ১ঘন্টা সড়ক অবরোধের কারণে সড়কে তীব্র যানঝট লেগে যায়।

গত বছর ২৩ সেপ্টেম্বর ভোলাগঞ্জ সড়কের টুকেরবাজারে ইসলামপুর ধরাই পেট্রোল পাম্পের দুর্ঘটনায় মৃত্যু হয় আহমেদুর রহমান নামের এক যুবকের। আর গুরুতর আহত হন দুই জন।

জানা গেছে, এই সড়কে বেশিরভাগ লাইসেন্স আর নম্বরবিহীন যানবাহন চলাচল করে। গাড়ি চালকদের বেশিরভাগ অদক্ষ আবার অনেকের লাইসেন্স নেই। অনেকে ভূয়া লাইসেন্স নিয়ে গাড়ি চালান। গাড়ির ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রেও এ ধরনের অভিযোগ আছে । ফিটনেস সার্টিফিকেট ছাড়াই সিলেট-কোম্পানিগঞ্জ-ভোলাগঞ্জ সড়কে চলছে অসংখ্য গাড়ি।
গত বছরে ২০ টি তরতাজা প্রাণ ঝরে যাওয়া নিঃসন্দেহে উদ্বেগের। অল্প সময়ের ব্যবধানে এই দূর্ঘটনা ঘটলেও প্রশাসন বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ফলপ্রসূ উদ্যোগ চোখে পড়েনি।

সদর উপজেলার  স্পোর্টস একাডেমির সভাপতি  ইকলাল আহমদ ও ভোলাগঞ্জ এলাকার মাহদী,  জুনেদ তারা বলেন, ২০২০ সালে জানুয়ারি মাসের শুধুতেই  এ সড়কে দূর্ঘটনায় মারা গেছে ৩ জন ও আহত হয়েছেন অনেক ।দূর্ঘটনা কমাতে নতুন আইন দ্রুত কার্যকর হওয়া জরুরি বলে আমরা মনে করি।

টুকের বাজার এলাকায়  কবির আহমদ বলেন, এই সড়কে চলাচলকারী গাড়ী গুলোর বেশিরভাগ ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স নেই বলে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পূচ্ছে। এই সড়কটিকে হাইওয়ে পুলিশের আওতায় নিলে ঘনঘন সড়ক দুর্ঘটনা কিছুটা কমবে বলে মনে করছি।

এই সড়কে সড়ক দূর্ঘটনা নিয়ন্ত্রণে সচেতনতার পাশাপাশি প্রয়োজন আইনের কার্যকারিতা। আইনের সঠিক প্রয়োগই এই মৃত্যুর মিছিল নিয়ন্ত্রণ করতে পারে। পর্যটনের বিকাশ করতে গিয়ে মৃত্যুর মিছিলে এই সড়ককে আর রক্তাক্ত না করার দাবি এলাকার সর্বসাধারণের।

সিলেটভিউ২৪ডটকম/২৭ জানুয়ারি ২০২০/আইএ/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.