আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

স্বর্ণপদক পেলেন শাবির তিন কৃতি শিক্ষার্থী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৬ ২০:২৫:০২

শাবি প্রতিনিধি :: স্নাতক, স্নাতকোত্তর (সাধারণ) ও স্নাতকোত্তর (থিসিস) এ কৃতিত্বপূর্ণ ফলাফল ও বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের তিন শিক্ষার্থী এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক প্রদান করা হয়েছে।

রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে গণিত বিভাগের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তাদেরকে এ স্বর্ণপদক প্রদান হয়।

স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থী হলেন- স্নাতক ক্যাটাগরিতে ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফাহমিদা আফরোজ, স্নাতকোত্তর (সাধারণ) ক্যাটাগরিতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শামিমা নাসরিন ও স্নাতকোত্তর (থিসিস) ক্যাটাগরিতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সাদেকুর রহমান রনি।

অনুষ্ঠানে গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. গোলাম আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সকল ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে বিরাট পরিবর্তন এসেছে। তারপরও কিছু সমস্যা আছে। টংগুলোতে খুবই অস্বাস্থকর পরিবেশে খাবার পরিবেশন করা হচ্ছে, এটা নিয়ে আমরা কাজ করছি। খুব শীঘ্রই টংগুলোর জায়গায় ফুডকোর্ট তৈরী করা হবে। সেখানে স্বাস্থকর পরিবেশে খাবার পাবে শিক্ষার্থীরা।’

এছাড়া বক্তব্যে র্যাগিংয়ে সর্বোচ্চ শাস্তির হুশিয়ারি জানিয়েছেন তিনি।  

উপাচার্য আরো বলেন, ‘বিজ্ঞানের বিষয়গুলোতে পড়তে গেলে গণিতের প্রয়োজনীয়তা রয়েছে। বেসিক বিষয়গুলোর মধ্যে গণিতের জায়গাটা অনেক উপরে। জীবনে সফল হতে হলে গণিতকে ভালোবাসার বিকল্প নেই। আমরা দেখেছি, আমাদের বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে পড়াশোনা করে দেশ-বিদেশে অনেক ভাল অবস্থানে রয়েছে। এছাগা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে গণিতের প্রতি আগ্রহ তৈরিতে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক বিশেষভাবে ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।’

অনুষ্ঠানে বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রানী নাগ এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. সাজেদুল করিম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক তন্দ্রা চাকমা।

এছাড়া অনুষ্ঠানে স্নাতক ক্যাটাগরিতে স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থী ফাহমিদা আফরোজ তার অনুভূতি ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থীদেরকে স্নাতক, স্নাতকোত্তর (সাধারণ) ও স্নাতকোত্তরে (থিসিস) কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক প্রদান করে আসছে।  


সিলেটভিউ২৪ডটকম/১৬ ফেব্রুয়ারি ২০২০/এএএম/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন