আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শাবিতে শিক্ষকদের চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৭ ১৪:০৩:০৬

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে তরুণ শিক্ষকদের দক্ষতা বাড়াতে চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় আইকিউএসি’র কনফারেন্স রুমে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, শিক্ষকতা একটি পবিত্র দায়িত্ব। এটি অন্য পেশার মতো নয়। শিক্ষককে অবশ্যই তার জীবনাচারণের পরিবর্তন করতে হবে। তাঁকে সময়মতো ক্লাসে আসতে হবে এবং প্রয়োজনীয় অধ্যয়ন করতে হবে। নিজেদেরকে যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। তা না হলে আমরা বৈশ্বিক প্রতিযোগিতার জন্য যোগ্য মানুষ তৈরি করতে পারব না। মনে রাখতে হবে, শিক্ষকদেরকে ছাত্রছাত্রীরা অনুসরণ করে। সুতরাং তাদের উচিত হচ্ছে নৈতিকতার সর্বোচ্চ মান সবসময় বজায় রাখা। পরীক্ষায় নম্বর প্রদানের সময় কাউকে কম-বেশি নম্বর দেওয়া হচ্ছে কী না তা ভাবতে হবে।

তিনি আরও বলেন, আমরা বিগত আড়াই বছরে দেশের সর্বোচ্চ মেধাবীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছি। এর মূল উদ্দেশ্য হচ্ছে আমরা জাতিকে যোগ্য নাগরিক উপহার দিতে চাই যারা যে কোন প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারবে।

তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের শুধুমাত্র লেখাপড়ার দিকটিই দেখছি না। আমরা তাদের খাদ্য, স্বাস্থ্য, আর্থিক ও মানসিক বিষয়গুলোর প্রতিও নজর দিচ্ছি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাসুমা হাবিব এবং শাবির সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন বিভাগের তরুণ শিক্ষকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ ফেব্রুয়ারি ২০২০/এএএম/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন