আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

নগরবাসীকে দিন-রাত সমানতালে কামড়ায় মশা, সিসিক উদাসীন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৭ ১৪:৩৯:১৯

মো. রেজাউল হক ডালিম :: সিলেট নগরের সর্বত্রই বেড়েছে মশার উপদ্রব। দিন নেই- রাত নেই- নগরবাসীকে সমানতালে কামড়াচ্ছে মশা। কিছুটা হয়তো ক্ষান্ত দিতো রক্তচোষা ক্ষুদ্র এ প্রাণির পাল, কিন্তু সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ গত ৪ মাস যাবত নগরীর কোথাও ছিটায়নি ওষুধ। তাই মশার উৎপাতে অতিষ্ট হওয়ার পাশাপাশি নগরবাসী সিসিক কর্তৃপক্ষের এমন উদাসীনতায় বেজায় ক্ষিপ্ত।

মাত্র ক'মাস আগে সিলেটসহ সারাদেশে বড় ধরনের এক ঝাঁকুনি দিয়ে গেলো ডেঙ্গু। এতে সিলেটসহ দেশজুড়ে প্রাণ হারিয়েছেন হাজারো মানুষ। ধীরে ধীরে ডেঙ্গুরোগীর সংখ্যা কমে আসা এবং নতুনভাবে কেউ ডেঙ্গুতে আক্রান্ত না হলেও এখনও পুরোপুরি কাটেনি ডেঙ্গুর রেশ। এই অবস্থায় সিলেট নগরীর প্রত্যেকটি ওয়ার্ডে বেড়ে গেছে মশার উপদ্রব।

ডেঙ্গু ছাড়াও আছে মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, জিকা ও লিমফেটিক ফাইলেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা। বিশেষজ্ঞদের মতে- এসবে আক্রান্ত কাউকে কামড়ে মশা ভালো আরেকজনকে কামড়ালে তার শরীরে সংক্রমিত হবে ভয়ঙ্কর এইসব রোগের ভাইরাস।

এতোসব ঝুঁকির মধ্যেও সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ গত ৪ মাসে নগরীর কোথাও ছিটায়নি মশা মারার ওষুধ। এতে নগরবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে বলে জানা গেছে। 

নগরের বাসিন্দারা জানান, ফুটপাত থেকে অফিস-বাসাবাড়ি- নগরের সব জায়গায় এখন মশার উপদ্রব। ঘরে কয়েল জ্বালিয়ে কিংবা মশা মারার ওষুধ স্প্রে করেও রেহাই মিলছে না। শিক্ষার্থীরা মশার যন্ত্রণায় পড়ালেখায় মনোযোগ দিতে পারছে না ঠিকমতো।

শিবগঞ্জ এলাকার নাহিদ রহমান নামের এক ব্যবসায়ী এ প্রতিবেদককে বলেন, ছোট আকৃতির মশাগুলোর কামড়ে জ্বালাপোড়া ও চুলকানি সৃষ্টি হয় বেশি। তিনি বলেন, ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, জিকা সব মিলিয়ে আমরা আতঙ্কিত। এই অবস্থায়ও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ মশা মারার ওষুধ ছিটাতে এতো গাফিলতি প্রদর্শন করা রীতিমতো অমার্জনীয়। জরুরিভিত্তিতে নগরীর সর্বত্র মশার ওষুধ ছিটানোর দাবি তার। 

এদিকে, নগরের বিভিন্ন স্থানে নালা-নর্দমায় সংস্কার চালাচ্ছে সিসিক। এতে অনেক স্থানে গর্ত বা নিচু জায়গায় ময়লা পানি জমে সৃষ্টি হচ্ছে মশার উৎস। মশার প্রজনন ও উৎপাত বাড়ার এটি একটি অন্যতম কারণ- বলছেন সংশ্লিষ্টরা।

মশার ওষুধ ছিটানোর বিষয়ে সোমবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী সিলেটভিউ২৪-কে বলেন, মশার উৎপাত বাড়ার বিষয়টা আমাদেরও নজরে এসেছে।  গতকাল এ বিষয়ে একটি মিটিং হয়েছে আমাদের। খুব তাড়াতাড়ি নগর কর্তৃপক্ষ মশা মারার ওষুধ ছিটানো শুরু করবে। ধারাবাহিকভাবে সব ওয়ার্ডে ছিটানো হবে ওষুধ। 

গত ৩/৪ মাসে মশার ওষুধ ছিটানো হয়নি স্বীকার করে তিনি বলেন, পরিকল্পিতভাবে ছিটানো হয়নি ঠিকই, তবে বিচ্ছিন্নভাবে কিছু কিছু ছিটানো হয়েছে। এখন নগর এলাকার সর্বত্রই ছিটানো হবে, ওষুধ পর্যাপ্ত আছে।

সিলেটভিউ২৪ডটনেট/১৭ ফেব্রুয়ারি, ২০২০/পিডি/ডালিম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন