Sylhet View 24 PRINT

সিলেটের অপরাধ জগতে আতঙ্ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৮ ০০:২১:৩৫

জুনেদ আহমদ চৌধুরী :: সিলেটের অপরাধীদের মধ্যে বিরাজ করছে গ্রেফতার আতঙ্ক। প্রতিদিন আইনশৃঙ্খলা বাহিনীর জালে আটকা পড়ছে অপরাধীরা। পূর্বে অপরাধ করে আসামীরা অনেকটা ধরা ছোঁয়ার বাহিরে থাকলেও এখন পুলিশ, র‍্যাব ও গোয়েন্দা বিভাগকে ফাঁকি দিতে পারছে না। পুলিশ বলছে, প্রযুক্তির সহায়তায় বড় বড় অপরাধীদের গ্রেফতার করা সহজ হচ্ছে দিন দিন।

প্রবাসী অধ্যুষিত সিলেট নগরী যেন অপরাধীদের একটি বড় আস্তানা। নগরীতে ছিনতাই যেন এক নিত্যনৈমিত্তিক ব্যাপার। এছাড়া যাত্রীবেশি ছিনতাইকারিদের উপদ্রপ বেশ পুরনো। আর মাদক ব্যবসার অন্যতম স্থান হয়ে পড়েছে এই সিলেট। সিলেটের বিভিন্ন সীমান্ত দিয়ে আসে মাদকের বড় বড় চালান। ধরাও পড়ে এসবের সাথে জড়িতরা।

আবার অনেক সময় অপরাধ করে পারও পেয়ে যায় অপকর্মের সাথে জড়িত মূলহোতারা। কিন্তু পুলিশ কিংবা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পিছু ছাড়ে না তাদের। অপরাধীদের ধরতে নানা কৌশল অবলম্বন করে। যার ফলে ইদানীং সিলেটে ধরা পড়তেছে একের পর এক বড় বড় অপরাধী। ধর-পাকড়ের ফলে অপরাধীদের মধ্যে বিরাজ করছে গ্রেফতার আতঙ্ক। কোন সময় যে, ধরা পড়তে হয় পুলিশ কিংবা অন্য কোন বাহিনীর হাতে এমন আতঙ্কে অপরাধীরা।

সিলেট মেট্রোপলিটন পুলিশ গত দেড় মাসে ৩৪ ছিনতাইকারীকে গ্রেফতার করেছে। এর মধ্যে সিলেট কোতোয়ালী মডেল থানা পুলিশ ১০ জন, জালালাবাদ থানা পুলিশ ২ জন, এয়ারপোর্ট থানা পুলিশ ৬ জন, দক্ষিণ সুরমা থানা পুলিশ ৮ জন, শাহপরান থানা পুলিশ ৩ জন ও মোগলাবাজার থানা পুলিশ ৫ জন ছিনতাইকারীকে গ্রেফতার করেছে।

এছাড়া ৪টি ডাকাতি মামলায় ১৩ জন বড় ডাকাতকে গ্রেফতার করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। এসব আসামীদের কাছ থেকে ১টি পাইপগান, ১টি দা, ১টি ছুরি, ১টি শুটার গান, ২টি কার্তুজ, ২টি রামদা, একটি প্রাইভেট কার, ১টি সিএনজি অটোরিকশা ও ১টি মোটর সাইকেল উদ্ধারও করেছে পুলিশ। এছাড়া গ্রেফতারকৃতদের কাছ থেকে স্বর্ণের চেইন, মোবাইল ও নগদ টাকা জব্দ করা হয়েছে।

সিলেট নগরীতে মাদকের বেশ ছড়াছড়ি থাকায় পুলিশ রয়েছে অনেকটা তৎপর। মাদক কারবারীদের গ্রেফতার করতে মেট্রোপলিটন পুলিশের সাঁড়াশি অভিযানে গত দেড় মাসে গ্রেফতার হয়েছে ৯৩ জন আসামী। পুলিশ এসব মাদক কারবারীদের কাছ থেকে ৩৮ লাখ ১২ হাজার ৮শ’ ৫৭ টাকার বিভিন্ন জাতের মাদক দ্রব্য উদ্ধার করেছে।

উদ্ধার হওয়া এসব মাদকের মধ্যে রয়েছে, ৭ হাজার ৫শ’ ৩০ পিছ ইয়াবা ট্যাবলেট, ১৮৯ বোতল ফেনসিডিল, ৫কেজি ৯শ’গ্রাম গাঁজা, ৭৪৩ লিটার চোলাইমদ, অফিসার্স চয়েজ ১শ’ বোতল মদ, প্যাথডিন ইনজেকশন এম্পুল ও ১টি মরফিন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্তি উপ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানিয়েছেন, তথ্য প্রযুক্তির সহায়তায় আসামীদের ধরতে সহজ হচ্ছে। মোবাইল ট্র্যাকিং, নগরীর বিভিন্ন জায়গায় সিসি ক্যামেরা ফুটেজ দেখে অপরাধীদের সনাক্ত করে পুলিশ মাঠে নামে। আর এতেই পুলিশ কিংবা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়তেছে একের পর এক আসামী।

পুলিশের এ কর্মকর্তা আরো জানিয়েছেন, সারা নগরীতে সিসি ক্যামেরা লাগানোর পর সিলেট নগরী হবে আরো নিরাপদ। তখন পুলিশ দ্রুত গতিতে অপরাধীদের সনাক্ত করতে পারবে।

গত শনিবার সিলেট নগরীতে এক দিনে দু’টি ছিনতাইয়ের ঘটনায় ৫ ছিনতাইকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে নগরীর ধোপাদিঘিরপাড় এলাকায় ১ লাখ ১৬ হাজার টাকা ছিনতাইয়ের ৮ ঘণ্টার মধ্যে পুলিশ ছিনতাই হওয়া টাকাসহ ২ ছিনতাইকারীকে গ্রেফতার করেছে। পুলিশ বলছে প্রযুক্তির সহায়তা নিয়ে এক দিনে তাদের গ্রেফতার করতে সক্ষম হয়েছে তারা।

জানা গেছে, পুলিশের বাহিরে র‍্যাব ও গোয়েন্দা বিভাগের লোকজনও অপরাধীদের ধরতে অভিযান অব্যাহত রেখেছে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ ফেব্রুয়ারি ২০২০/শাদিআচৌ/জুআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.