Sylhet View 24 PRINT

‘বাংলাদেশের অগ্রগতির মুলে রয়েছে বাঙালি সংস্কৃতি ধারণ ও লালন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২০ ০১:১৫:২৯

সিলেট :: বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। দেশ থেকে জঙ্গীবাদ ও মৌলবাদীর মুলোৎপাটন করায় দেশের রাজনৈতিক পরিবেশ উন্নতির দিকে। যার প্রভাব পড়ছে অর্থনীতিতে। আর তা সম্ভব হয়েছে বাঙালি সংস্কৃতি ধারণ ও লালনের ফলেই। যে জাতি সংস্কৃতির দিক থেকে উন্নত সে জাতিই আজ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। আমরা আমাদের সংস্কৃতি থেকে মাঝে মাঝে বিচ্ছিন্ন হয়ে অপসংস্কৃতির প্রতি অনুরক্ত হয়ে যাই বলেই আমাদের উন্নয়ন মুখ থুবরে পড়ে। গতকাল ১৯ ফেব্রুয়ারী বিকেলে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যাগে আয়োজিত বসন্তবরণ উৎসবে প্রধান অতিথির বক্তৃতাকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল এ কথা বলেন।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার আজীবন সদস্য ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল আরো বলেন, আমাদের জাতীয় জীবনে ২টি বছর খুবই গুরুত্বপূর্ণ। এ বছর আমরা বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী বা মুজিববর্ষ পালন করবো। আগামী বছর আমরা পালন করবো স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সুতরাং এ দুই বছর আমাদের ঐতিহ্য ও সাংস্কৃতিক বৈচত্রকে বিশ্ব পরিমন্ডলে তুলে ধরার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জগন্নাথপুর নার্সারি স্কুলের ভাইস প্রিন্সিপাল আয়েশা মাহফুজা, উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার আশীষ চক্রবর্তী, সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেন , জগন্নাথপুর প্রেসক্লাব যুগ্ম সাধারণ সম্পাদক অমিত দেব প্রমুখ।

পরে রাধারমন দত্ত মিলনায়তনে উপজেলা শিল্পকলা একাডেমি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর পূর্বে বসন্তবরণ উপলক্ষে এক বর্নাঢ্য র্যা লি উপজেলা পরিষদ চত্বর থেকে বের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, সাংস্কৃতিক কর্মী ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের জনগণ অংশ নেন।

সিলেটভিউ২৪ডটকম/২০ ফেব্রুয়ারি ২০২০/পিডি/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.