আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শাবিতে নবায়নযোগ্য জ্বালানি শক্তির সম্ভাবনা শীর্ষক সেমিনার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৪ ১৮:০৬:০৩

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের নবায়নযোগ্য শক্তি; সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্বালানী ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল’র (ইপিআরসি) চেয়ারম্যান সুবীর কিশোর চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে সুবীর কিশোর চৌধুরী বলেন, স্বাধীনতার পর দেশে বিদ্যুৎ খাতে অভাবনীয় পরিবর্তন ঘটেছে। বর্তমানে দেশের ৯৬ শতাংশ মানুষ বিদ্যুৎ সেবার আওতায় রয়েছে। আশা করি সরকারের ভিশন অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে।

তিনি আরো বলেন, বিভিন্ন ধরণের প্রাকৃতিক উপাদান থেকে আমাদের দেশে বিদ্যুৎ উৎপন্ন হয়। যা হয়তো এক সময় শেষ হয়ে যেতে পারে। এজন্য টারবাইনের মাধ্যমে উইন্ড এনার্জির উৎপাদন করতে আমরা অনেকদিন ধরে কাজ করছি। এর পাশাপাশি বায়োগ্যাস প্লানকে আরো উন্নত করতেও আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। তবে সবকিছু মিলিয়ে আমাদেরকে নবায়নযোগ্য ও টেকসই শক্তি উৎপাদনে গুরুত্ব দিতে হবে। তাহলে আমরা বিদ্যুৎ খাতে স্বয়ংসম্পূর্ণ হতে পারবো।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আগামীতে আমাদেরকে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তার মধ্যে বিদ্যুৎ খাত অন্যতম। এজন্য আমাদেরকে বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে কাজ করতে হবে। আমি মনে করি এ ধরণের সেমিনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদেরকে এ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করতে উৎসাহিত করবে।  

সেমিনারে কি-নোট স্পীকার হিসেবে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের বর্তমান অবস্থা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ড. আবু ইউসুফ।

সিলেটভিউ২৪ডটকম/২৪ ফেব্রুয়ারি ২০২০/এএএম/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন