আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেট-ঢাকা ছয় লেন প্রকল্পের জন্য পররাষ্ট্রমন্ত্রীর ডি.ও, কাদেরের আশ্বাস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৫ ০০:৪৪:১৩

নিজস্ব প্রতিবেদক :: সিলেট-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার কাজ শুরুর দিনক্ষণ নিয়ে এখনো ধোঁয়াশা কাটছে না। এখনো এ মহাসড়কটি বাস্তবায়নে প্রস্তুত করা হয়নি উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি)। এদিকে খুব দ্রুত এটি পাওয়া না গেলে আগামী বছর কাজ শুরু করা যাবে না বলে জানিয়ে দিয়েছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির তাগিদ পেয়ে এ বিষয় নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দ্বারস্থ হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) এক পত্রের মাধ্যমে সিলেট-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার অনুমোদিত প্রকল্পটি চলতি বছরের জুন মাসের মধ্যে এডিবি’ কাছে প্রেরণের অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে প্রেরিত পত্রে ড. মোমেন সিলেট-ঢাকা মহাসড়কটি ছয় লেনে উন্নীত করার প্রয়োজনীয়তা উল্লেখ করেছেন। মহাসড়কটি বাস্তবায়নে অগ্রগতির কথা উল্লেখ করে পত্রে জানিয়েছেন সম্প্রতি এডিবি’র বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে সাক্ষাত করে প্রকল্পটি দ্রুত প্রদানের তাগিদ দিয়েছেন। চলতি বছরের জুন মাসের মধ্যে প্রকল্প প্রস্তাবনা পাওয়া গেলে আগামী অর্থবছরে অর্থ ছাড় দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন মনমোহন প্রকাশ। পরবর্তীতে এডিবি প্রকল্পটি বাস্তবায়নে নতুন করে কোনো শর্ত জুড়ে দিলে সিলেট-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীতকরণ কর্মকান্ডে জটিলতা দেখা দিতে পারে বলেও পত্রে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

চীন এ মহাসড়কটি বাস্তবায়নের কথা দিলেও বাস্তবায়িত না হওয়ায় এটি বর্তমানে এডিবি-তে প্রেরণ করা অতি জরুরি বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও এ মহাসড়কের সাথে সংযুক্ত ঢাকা, চট্টগ্রাস ও সিলেট বিভাগের সংসদ সদস্যরা প্রকল্পটি বাস্তবায়নের মতামতের বিষয়টি জানিয়েছেন তিনি। পরিস্থিতি বিবেচনায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে সিলেট-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার অনুমোদিত প্রকল্পটি চলতি বছরের জুন মাসের মধ্যে এডিবি’র কাছে প্রেরণের অনুরোধ জানিয়েছেন ড. মোমেন।

এদিকে সিলেট-ঢাকা মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার প্রকল্পটি বাস্তবায়নে আশ্বাস দিয়েছেন ওবায়দুল কাদের। সোমবার (২৪ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলনকক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে সাক্ষাৎ শেষে সেতুমন্ত্রী জানিয়েছেন আগামী মার্চের মধ্যে ডিপিপি প্রণয়ন কাজ শেষ হবে। এরপর কিছু আনুষ্ঠানিকতা শেষে প্ল্যানিং কমিশনে যাবে। সেখানে অনুমোদনের পর জুলাই থেকে নির্মাণ কাজ শুরু করা যেতে পারে। প্রাথমিকভাবে এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা এবং এর বেশির ভাগ অর্থায়ন করবে এশিয়া উন্নয়ন ব্যাংক।

সিলেটভিউ২৪ডটকম/২৫ ফেব্রুয়ারি ২০২০/পিডি/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন