আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে বহিস্কারের ‘শংকা’ নিয়ে সংবর্ধনা নিচ্ছেন ডিজিএনডি রুহেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৫ ২৩:০১:০৯

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে হওয়া ২০২২-২৩ মেয়াদে ডিস্ট্রিক্ট গর্ভনর নমিনি (ডিজিএন) পদের নির্বাচনের ‘তুলকালাম’ কান্ডের অভিযোগ পৌঁছে গেছে যুক্তরাষ্ট্রে। সেখানে রোটারি ইন্টারন্যাশনাল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নির্বাচনের অভিযোগ সম্বন্ধে অবগত হয়েছেন। রোটারি ৩২৮২ জোনের কয়েকটি ক্লাবের পক্ষ থেকে তার কাছে অভিযোগনামা দাখিল করা হয়েছে। তাদের আশা এ অভিযোগের যথাযথ বিচার পাবেন তারা। এদিকে যার বিরুদ্ধে অভিযোগ সেই ‘রুহেলা খানম চৌধুরী’ এসব আমলে না নিয়ে সংবর্ধনা নেয়ার মঞ্চ সাজাচ্ছেন। তিনি বলছেন, তিনি স্বচ্ছ প্রক্রিয়ায় নির্বাচিত একজন প্রার্থী।

জানা গেছে, শনিবার (৪ জানুয়ারি) বিকেলে সিলেট শহরতলীর কুশিয়ারা কনভেনশন হলে রোটারি ডিস্ট্রিক্ট কনফারেন্স ২০২০ অনুষ্ঠিত হয়। কনফারেন্সে ২০২২-২৩ মেয়াদে ডিস্ট্রিক্ট গর্ভনর নমিনি (ডিজিএন) নির্বাচনে জাহাঙ্গীর আলম চৌধুরী ও রুহেলা খানম চৌধুরী উভয়েই ১২৪ ভোট প্রাপ্ত হন। উভয়ের প্রাপ্ত ভোট সংখ্যা সমান হলেও জাহাঙ্গীর আলম চৌধুরীর অনুকূলে ৫টি ভোট নষ্ট হয়েছে ভিত্তিহীন এমন কারণ দেখিয়ে রুহেলা খানমকে নিজের ক্ষমতাবলে বিজয়ী ঘোষণা করেন আতাউর রহমান পীর। নির্বাচনের ফলাফল ঘোষণা নিয়ে এ বিশৃঙ্খলা আর উত্তেজনার সৃষ্টি হয়। এসময় পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা চালায়। পরবর্তিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বি দুই  প্রার্থীর সমর্থকদের উত্তেজনা চলাকালে অগোছালোভাবে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

পরিপাটি আয়োজনে কেতাদূরস্ত ব্যক্তিদের সম্মিলনে এ ধরণের ‘তুলকালাম’ আর ‘হট্টগোল’ রোটারি সমাজে তীব্র আলোচনা-সমালোচনার জন্ম দেয়। সেদিনকার অনুষ্ঠানের নানা অনিয়ম আর বিশৃঙ্খলতার বিবরণী পৌঁছানো হয়েছে যুক্তরাষ্ট্রে রোটারি ইন্টারন্যাশনাল সদর দপ্তরে। নির্বাচনের ফলাফল নিয়ে মামলা গড়িয়েছে অভিভাবক সংস্থার কাছে। অভিযোগকারীরা জানিয়েছেন অনিয়মের নানা তথ্য-উপাত্ত আর যথেষ্ট প্রমাণ থাকায় ‘পীর সাহেবের’ (আতাউর রহমান পীর) ঘোষিত প্রার্থী এ পদে আসীন হতে পারবেন না। শীঘ্রই তাকে রোটারি ইন্টারন্যাশনাল দপ্তর থেকে বহিস্কার করা হবে, রুহেলা খানম নিজেও এ বিষয়ে অনেকটা নিশ্চিত। তারা সেই অপেক্ষাতে আছেন।

এদিকে অপরপক্ষ জানিয়েছেন, রুহেলা খানমের অবৈধ ডিস্ট্রিক্ট গর্ভনর নমিনি পদের জানান দিতে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুসারী ক্লাবের পক্ষ থেকে এ অনুষ্ঠানের আয়োজন করিয়েছেন রুহেলা খানম নিজেই। ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা সাতটায় সিলেট নগরীর হোটেল মিরাগার্ডেনে আয়োজন করা হয়েছে। তিনি সংবর্ধনা নিলে এ অনুষ্ঠানে যেকোনো ধরণের বিরূপ পরিস্থিতি সৃষ্টি হতে পারে এমন মন্তব্য করলেন জাহাঙ্গীর আলম চৌধুরীর অনুসারীরা।

নির্বাচনে পরাজিত প্রার্থী জাহাঙ্গীর আলম চৌধুরী সিলেটভিউকে জানান, আমি ন্যায় বিচার পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী। রুহেলা খানমকে এ পদ থেকে অব্যাহতি দেয়া হবে। সমস্ত রোটারিয়ানদের সম্মান ফিরিয়ে আনতে আমি রোটারি ইন্টারন্যাশনালে দ্বারস্থ হয়েছি।

এদিকে অভিযোগের ব্যাপারে রুহেলা খানম চৌধুরী জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু এবং স্বচ্ছ প্রক্রিয়ায় হয়েছে এ নিয়ে কোনো অভিযোগ করার অবকাশ নেই। যেকোনো ধরণের নির্বাচনে হেরে গেলে অনেকে মিথ্যাচার করে থাকেন, এক্ষেত্রেও সেটা হচ্ছে। আমি এ নিয়ে কোনো মন্তব্য করবো না। সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে আয়োজক সংগঠকরাই ভালো বলতে পারবে বলেও জানান তিনি।

এ অনুষ্ঠান ঘিরে ছড়িয়ে পড়া উত্তেজনা নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন কয়েকজন জ্যেষ্ঠ রোটারিয়ানরা। নাম প্রকাশে অনিচ্ছুক রোটারি সংগঠনের সাথে দীর্ঘদিন ধরে সম্পৃক্ত কয়েকজন ব্যক্তি জানিয়েছেন, রোটারি সংগঠনের দীর্ঘদিনের ঐতিহ্য এবং সুনাম রয়েছে। ডিজিএন নির্বাচনের দিন যে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল তাতে আমরা লজ্জিত। সেদিনের রেশ এখনো রয়ে গেছে, বিষয়টির দ্রুত নিষ্পত্তি প্রয়োজন।

সিলেটভিউ২৪ডটকম/ ২৫ ফেব্রুয়ারি ২০২০/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন