আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সিলেটের মাঠে মাশরাফির ‘খুনসুটি’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৯ ০০:০১:২৭

জ্যেষ্ঠ প্রতিবেদক :: তাঁকে নিয়ে কতো আলোচনা! কতো কথা! অবসরে যেতে বোর্ডের চাপ আছে বলেও গুঞ্জন। কিন্তু মাশরাফি বিন মুর্তজাকে দেখে বোঝার উপায় নেই ভেতরে কী চলছে। একেবারে স্বাভাবিক। সিলেটের মাঠে স্বভাবসুলভ খুনসুটিতে দেখা গেল বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে অনুশীলন করে বাংলাদেশ জাতীয় দল। জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল রবিবার শুরু হতে যাওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে নিজেদের ঝালিয়ে নেন তামিম-মুশফিকরা। এই সিরিজের মধ্য দিয়ে প্রায় সাড়ে ৭ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন মাশরাফি।

গেল বছরের জুনে ইংল্যান্ডে বিশ্বকাপে সর্বশেষ খেলেছিলেন মাশরাফি। এরপর জুলাইয়ে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজ খেললেও শেষমুহুর্তে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে ছিটকে যান দলপতি। এরপর আর ওয়ানডে খেলেনি বাংলাদেশ, মাশরাফিরও সুযোগ হয়নি মাঠে নামার।

বিশ্বকাপে তুমুল প্রত্যাশার চাপ নিয়ে বিবর্ণ ছিল বাংলাদেশ। উল্লেখ করার মতো ছিল না দলনায়ক মাশরাফির পারফরম্যান্সও। বিশ্বকাপের পরে তাই তাঁর অবসরকে ঘিরে তুমুল বিতর্ক। ক্রিকেট বোর্ড (বিসিবি) তো রীতিমতো ঘোষণাই দিয়ে বসে, মাশরাফি চাইলে তাঁকে জাঁকজমকভাবে মাঠ থেকে বিদায় জানাবে। তবে মাশরাফি বরাবরই এড়িয়ে গেছেন এ বিষয়টি। যখন মুখ খুলেছেন, বলেছেন অবসর নিয়ে এখনই ভাবছেন না। তাঁর ইচ্ছা, যতোদিন ফিট থাকেন আর উপভোগ করতে পারেন, ততোদিন ক্রিকেট চালিয়ে যাওয়া।

সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের দল ঘোষণার সময় ফের আলোচনায় ওঠে আসে মাশরাফির অবসরের বিষয়টি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত দেন, এই সিরিজই হতে পারে মাশরাফির ‘অধিনায়ক হিসেবে শেষ সিরিজ’। এক মাসের মধ্যে নতুন অধিনায়ক পাওয়া যাবে বলেও জানিয়েছেন পাপন।

সবমিলিয়ে জাতীয় দলের ওয়ানডে ম্যাচ না থাকলেও আলোচনায় ছিলেন মাশরাফি। অবসর নেওয়ার চাপও তো অদৃশ্যমান ছিল না!

কিন্তু দীর্ঘ বিরতি শেষে জাতীয় দলের চেনা আঙিনায় মাশরাফি যথারীতি চনমনে, উজ্জীবিত। কাল শুক্রবার সিলেটের মাঠে ‘নেতা’ মাশরাফিকেই দেখা গেল। অনুশীলন শুরুর আগে মাঠে সবাইকে নিয়ে গোল হয়ে সভাও করলেন। দিলেন র্দীঘ বক্তৃতা। সতীর্থরাও তন্ময় হয়ে শুনলেন প্রিয় দলনায়কের কথা।

এরপর অনুশীলনে মাশরাফিকে পাওয়া গেল খুনসুটির মেজাজে। প্রায় পাঁচ ওভার নেটে বল করেন, বোলিংয়ে দেখা গেছে ছন্দ। তামিমকে তো ভোগালেন কয়েকবার। একবার মাশরাফির অফ স্টাম্পের বাইরের বল তামিম ইকবাল লফটেড ড্রাইভ খেলতে গেলেন। ব্যাটে-বলে ঠিকমতো হয়নি, বল উড়ে গেল কাভারের দিকে। মাশরাফি তখন উল্লাস করছিলেন ‘আউট আউট’ বলে। কিন্তু আউট মানতে রাজি নন তামিম। তাঁর যুক্তি, বল উড়ে ৩০ গজের বৃত্ত পেরিয়েছে, এটা চার। মাশরাফি তাতে দমে গেলে তো! পাল্টা যুক্তি দিলেন, ‘আরে, কাভারে ইজি ক্যাচ ওটা’।

তারপরও মানছিলেন না তামিম। মাশরাপি তখন মাথায় হাত দিয়ে বসে বিস্ময় প্রকাশ করছিলেন। ওই সময় আম্পায়ারের ভূমিকায় থাকা জাতীয় দলের পেস বোলিং কোচ ওটিস গিবসনও মাশরাফি-তামিমের খুনসুটিতে মজা পাচ্ছিলেন বেশ।

শুধু তামিমই নয়, মাশরাফিকে দলের প্রায় সবার সাথেই এক এক করে কথা বলতে দেখা গেছে। দীর্ঘদিন জাতীয় দলের ওয়ানডে ম্যাচ না থাকায় অন্যান্য ক্রিকেটারদের সাথে যে সামান্য দূরত্ব, সেটিই যেন দূর করে দিলেন এক দিনেই। অবশ্য প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সাথেই বেশি সময় কথা বলতে দেখা গেছে তাঁকে। সম্ভবত প্রথম ম্যাচের একাদশ আর রণপরিকল্পনা ঠিক করার আলোচনাই হচ্ছিল।

সিলেটভিউ২৪ডটকম/২৯ ফেব্রুয়ারি ২০২০/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন