Sylhet View 24 PRINT

এ কোন সিলেট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৪ ১৭:৫০:৩১

মো. রেজাউল হক ডালিম :: শহরটা মলিন, বিবর্ণ। বেশিরভাগ মানুষের দু\\\'চোখ শঙ্কায় ভরপুর, মুখাবয়বে স্পষ্ট চিন্তার বলিরেখা। নেই উচ্ছাস-আনন্দ। এই দৃশ্য আজকের সিলেট শহরের। এমন পরিস্থিতিতে নগরবাসীর প্রশ্ন- \\\'করোনা এ কোন সিলেট উপহার দিলো আমাদের\\\'!

সোমবার (২৩ মার্চ) থেকেই নগরের অর্ধেক দোকানপাট ছিলো বন্ধ। আর মঙ্গলবার (২৪ মার্চ) থেকে সিলেট নগর ও শহরতলির ৯০ ভাগ মার্কেট ও দোকান-পাট বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। আজ নগরের বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, মদিনামার্কেট, টিলাগড় ও দক্ষিণ সুরমার বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্যই দেখা গেছে। 

করোনা আতঙ্ক কেড়ে নিয়েছে ব্যস্ততম নগরের নিত্যদিনের চিরচেনা সেই যানজটও। রাস্তার মাঝে দাঁড়িয়ে থেকে গাড়িগুলোকে আর সঠিক পথে চলার নির্দেশনারও দেওয়ার প্রয়োজন পড়ছে না দায়িত্বরত ট্রাফিকদের।
খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না নগর ও শহরতরির কেউ। শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি বিভিন্ন অফিস বন্ধ হওয়ার ধরুন অহেতুক রাস্তায় বের হচ্ছে না কেউই।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ার ফলে নিস্তব্ধতা বিরাজ করছে শিক্ষার্থীদের পদচারণায় সর্বদা মুখরিত থাকা ক্যাম্পাসগুলো এবং নগরীর প্রাণকেন্দ্র বন্দর-জিন্দাবাজার-আম্বরখানা এলাকার রাস্তা-ঘাট। করোনার কারণে সবকিছু পাল্টে গেছে। বাধ্য হয়ে সারাদিন ঘরেই বসে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের।

এদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা নিতে সারাদেশে ইতোমধ্যে দায়িত্ব পালন শুরু করেছে সশস্ত্র বাহিনী। আজ সারাদেশে জেলা ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সরকারের নির্দেশনা অনুযায়ী করোনা ভাইরাস প্রতিরোধে আরও সতর্কতামূলক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

সোমবার (২৩ মার্চ) রাতে গণমাধ্যমে পাঠানো আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বাংলাদেশে সংক্রমণ, বিস্তৃতির সম্ভাব্যতা ও প্রেক্ষাপট বিবেচনায় বেসামরিক প্রশাসনের অনুরোধে বিভাগীয় ও জেলা শহরগুলো ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় থাকবে। এরই ধারাবাহিকতায় সিলেটেও আজ থেকে সেনাবাহিনী নিয়োজিত থাকছে।

সিলেট নগরে গতকাল থেকেই অনেক বড় বড় রেস্টুরেন্ট করে দেয়া হয়। গতকাল সন্ধ্যা পরই বদলে যায় শহরের চিত্র। আগের তেমন মানুষের আনাগোনা ছিলো না।  যেন এ এক জনমানবহীন ভূতুড়ে নগর।
চিরচেনা সিলেট শহরের এমন দৃশ্য গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেখা গিয়েছিল। তখন প্রশাসনের ভয়ে মানুষ ঘরে চলে যেত সন্ধ্যার আগেভাগেই। এরপর সবসময়ই সিলেট নগরী ছিল ব্যস্তময়।

কিন্তু করোনাভাইরাস গতকাল সোমবার সন্ধ্যা পর থেকে পাল্টে দিয়েছে শহরের চিত্র। তবে বেশীরভাগ মার্কেট বন্ধ থাকলেও নিত্যদ্রব্য ছোট ছোট দোকান এবং ওষুধের দোকানগুলো খোলা রয়েছে। রাস্তায় তেমন লোকজন নেই। দোকানে বিক্রেতারা বসে আছেন, তবে ক্রেতা নেই বলে জানিয়েছেন অধিকাংশ দোকানদার। এছাড়াও সিলেট প্রধান ডাকঘর এবং ব্যাংকের শাখাগুলো খোলা রয়েছে।

অপরদিকে, আজ থেকে বন্ধ হয়েছে সিলেট রেল স্টেশনের সকল কার্যক্রম। সকাল থেকেই সিলেট স্টেশনে যাত্রী এবং টিকিট সংগ্রহাকারীদের আনাগোনা কম ছিলো, আর দুপুরে জাতীয়ভাবে রেলে যাতায়াত বন্ধের সিদ্ধান্ত গ্রহণের পর সে অবস্থা আরও গাঢ় হয়েছে। বিকেল ৪টার দিকে সিলেটভিউ২৪-এর নিজস্ব আলোকচিত্রি সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখতে পান।


সিলেটভিউ২৪ডটকম / ২৪ মার্চ ২০২০/ ডালিম/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.