আজ শুক্রবার, ০২ অক্টোবর ২০২০ ইং

‘স্বেচ্ছায়’ লক ডাউনের পথে সিলেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৫ ০০:৫০:১৬

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে সরকারিভাবে লক ডাউনের কোন সিদ্ধান্ত এখনো হয়নি। কিন্তু সাধারণ মানুষ স্বেচ্ছায় যাচ্ছেন লক ডাউনে। বাসাবাড়ি থেকে মানুষ তেমন বের হচ্ছেন না। সবাই আতংকিত সময় পার করছেন। সারা দিন বাসায় বসে টেলিভিশন, ফেসবুক কিংবা অনলাইন নিউজ পোর্টালগুলোতে চোখ রাখছেন। বাসাবাড়ীতে বসে এভাবেই দিন কাটাচ্ছেন শহরের লোকজন। সিলেটভিউকে নগরীর বেশ কয়েকটি এলাকার বাসিন্দারা মোবাইল ফোনে এ কথা জানিয়েছেন। তারপরও তারা খুশি মনে বাসায় সময় কাটাচ্ছেন। করোনাভাইরাস যাতে ছড়াতে না পারে সচেতনতা হিসেবে এটি করছেন বলে জানিয়েছেন তারা।

গত তিন থেকে কর্মব্যস্ত সিলেট নগরীর চেহারা বদলে গেছে। রবিবার সিলেটে করোনা সন্দেহে এক নারীর মৃত্যুর পর ছড়িয়ে পড়ে আতংক। যদিও এই নারীর শরীরে করোনা ধরা পড়েনি। রবিবার রাতেই সিলেটের বড় বড় মার্কেট বন্ধ রাখার ঘোষণ দেন ব্যবসায়ীরা। এতে আতংক আরেকধাপ বাড়ে মানুষের মাঝে।

২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে ১০দিনের ছুটি ঘোষণা করলেও আজ মঙ্গলবার থেকে সিলেট নগরীতে এর প্রভাব পড়েছে। আর বেলা ১ টার দিকে সিলেটের পার্শ্ববর্তী সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলাকে স্থানীয় প্রশাসন একবারে লক ডাউন করে দিয়েছে। এ খবর মুহূর্তের মধ্যে অনলাইনে ছিড়িয়ে পড়ে। এতে আরো ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে সিলেটের মানুষ।

নগর ও শহরতলির ৯০ ভাগ মার্কেট ও দোকান-পাট বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, মদিনামার্কেট, টিলাগড় ও দক্ষিণ সুরমার বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্যই দেখা গেছেন আমাদের আলোকচিত্রি।
 
করোনা আতঙ্ক কেড়ে নিয়েছে ব্যস্ততম নগরের নিত্যদিনের চিরচেনা সেই যানজটও। রাস্তার মাঝে দাঁড়িয়ে থেকে গাড়িগুলোকে আর সঠিক পথে চলার নির্দেশনারও দেওয়ার প্রয়োজন পড়ছে না দায়িত্বরত ট্রাফিকদের।

খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না নগর ও শহরতলীর কেউ। শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি বিভিন্ন অফিস বন্ধ হওয়ার ধরুন অহেতুক রাস্তায় বের হচ্ছে না কেউই।

মঙ্গলবার থেকে বন্ধ হয়েছে সিলেট রেল স্টেশনের সকল কার্যক্রম। সকাল থেকেই সিলেট স্টেশনে যাত্রী এবং টিকিট সংগ্রহাকারীদের আনাগোনা কম ছিলো, আর দুপুরে জাতীয়ভাবে রেলে যাতায়াত বন্ধের সিদ্ধান্ত গ্রহণের পর সে অবস্থা আরও গাঢ় হয়েছে। বিকেল ৪টার দিকে সিলেটভিউ২৪-এর নিজস্ব আলোকচিত্রি সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখতে পান।

সিলেটভিউ২৪ডটকম/ ২৫ মার্চ ২০২০/ জুনেদ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন