আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

করোনা পরীক্ষার স্থান বাড়ানোর তালিকায় নেই 'ঝুঁকিপূর্ণ' সিলেট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৫ ১৮:৩৯:১৯

নিজস্ব প্রতিবেদক :: প্রবাসী অধ্যুষিত এলাকা সিলেট। করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকিতে এ অঞ্চলটি বেশি থাকলেও মারাত্মক এই ভাইরাসটি পরীক্ষার আওতা বাড়ার তালিকায় নেই সিলেট- আইইডিসিআর কর্তৃপক্ষের বক্তব্যে আজ এমন তথ্যই পাওয়া গেছে। ঢাকা ও ঢাকার বাইরের আরো কয়েকটি স্থানে করোনার নমুনা পরীক্ষা করা হবে বলে আজ জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। কিন্তু আওতা বাড়ানোর স্থানের মধ্যে নেই বেশি প্রবাসী অধ্যুষিত ঝুঁকিপূর্ণ অঞ্চল সিলেট। এ নিয়ে ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে সিলেটবাসীর মধ্যে। 

জানা গেছে, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর পর ঢাকা ও ঢাকার বাইরের আরো কয়েকটি স্থানে করোনার নমুনা পরীক্ষা করা হবে। আজ বুধবার (২৫ মার্চ) করোনার নিয়ে নিয়মিত অনলাইনলাইভ ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, পরীক্ষা প্রাথমিক পর্যায়ে আইইডিসিআরে করা হবে। এখন যেহেতু রোগীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে, পরবর্তীতে সাসপেক্টেড রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে পারে, সে কথা মাথায় রেখেই আমাদের পরীক্ষার পদ্ধতি আরেকটু সম্প্রসারণ করা হয়েছে। ঢাকার জনস্বাস্থ্য হাসপাতাল, শিশু হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে এই রোগের নমুনা পরীক্ষার ব্যবস্থা নেয়া হচ্ছে।

অপরদিকে ঢাকার বাইরে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে আইইডিসিআরের ফিল্ড ল্যাবরেটরি, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালেও এ পরীক্ষা পদ্ধতি সম্প্রসারণ করা হচ্ছে। আইইডিসিআর পরিচালক বলেন, ঢাকার বাইরে আজ বা আগামীকালের মধ্যে পরীক্ষা পদ্ধতিগুলো শুরু হয়ে যাবে।

এদিকে, করোনা পরীক্ষার পদ্ধতি বিভিন্ন সম্প্রসারিত স্থানগুলোর তালিকায় নেই দেশের উত্তর-পূর্বাঞ্চল সিলেট। যেখান থেকে করোনা সন্দিগ্ধ রোগীর স্যাম্পল নিয়ে ঢাকায় যাওয়া সময়-সাপেক্ষ ব্যাপার এবং রোগীর জীবন-মৃত্যুর প্রশ্ন।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সিলেটভিউকে বলেন, আইইডিসিআর কর্তৃপক্ষের আমিও শুনেছি। কিন্তু আমার জানামতে সকল বিভাগীয় শহরে এই পদ্ধতি সম্প্রসারিত করার কথা। কিন্তু ঘোষণাকালে সিলেটের নাম আসলো না কেন বুঝতে পারছি না। সিলেটের নাম ভুলে বলা হলো না, না-কি তালিকা থেকেই বাদ দেয়া হলো সে বিষয়ে ওসামানী মেডিকেলের পরিচালক স্যার ভালো বলতে পারবেন। 

বিষয়টি জানতে আজ সন্ধ্যায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমানকে ফোনে কল দিলে তিনি সিলেটভিউ২৪-কে জানান, স্বাস্থ্যমন্ত্রণালয়ের সচিব আমাকে জানিয়েছেন যে- এই তালিকায় সিলেটও আছে। কিন্তু আজ আইইডিসিআর\\\'র এমন বক্তব্যের বিষয়ে আমি কিছু মন্তব্য করতে পারছি না। 


সিলেটভিউ২৪ডটকম/ ২৫ মার্চ, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন