Sylhet View 24 PRINT

সিলেট শহর সুনশান, গণপরিবহন বন্ধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৬ ১৩:৪১:২৫

মো. রেজাউল হক ডালিম :: সিলেট শহর সুনশান। অন্যান্য ভোর হতেই জেগে উঠে যে নগর, আজ তা কোলাহলমুক্ত। নেই মানুষের সমাগম । পুরো নগর নিরব-নিস্তব্ধ। সিলেট স্টেশন থেকে ছেড়ে যাচ্ছে না কোনো ট্রেন, বাস টার্মিনালে ঠায় দাঁড়ানো বাসের সারি- বন্ধ সব ধরণের গণপরিবহন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে সারাদেশের ন্যায় সিলেটেও গণপরিবহন বন্ধ রয়েছে। সিলেট-ঢাকা মহাসড়কে প্রাইভেটকার, অটোরিকশা, মোটরসাইকেল ছাড়া রাস্তায় কোনো গণপরিবহন দেখা যাচ্ছে না আজ। তবে জরুরি সেবার কিছু যান চলাচল করছে।

এদিকে, সিলেট নগর ঘুরে দেখা গেছে- মধুবন সুপার মার্কেট, জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ, কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনের সামনে, আম্বর খানা পয়েন্ট, চৌহাট্টা পয়েন্ট ও নয়াসড়ক পয়েন্টেসহ বিভিন্ন স্থানে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী অবস্থান নিয়েছে। একসঙ্গে একাধিকজন দেখলে সচেতন করে দেয়া হচ্ছে । সেই সাথে মোটরসাইকেল ও প্রাইভেটকার দেখলেই থামাচ্ছেন পুলিশ সদস্যরা, জিজ্ঞাসাবাদ করছেন তাদের, পরামর্শ দেয়া হচ্ছে ঘরে থাকার।

এদিকে, সিলেট কদমতলি কেন্দ্রীয় বাস টার্মিনালে আজ দেখা যায়নি লোকসামগম। ছেড়ে যাচ্ছে না সিলেট আঞ্চলিক সড়কগুলোর এবং দূরপাল্লার কোনো বাস।

এ বিষয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক সিলেটভিউ২৪-কে বলেন, আমরা মঙ্গলবারেই ঘোষণা দেই যে- বৃহস্পতিবার থেকে সিলেটে গণপরিবহণ বন্ধ রাখা হবে। সিলেটে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, করোনাভাইরাস প্রতিরোধে সিলেট বিভাগে সব ধরনের গণপরিবহন বন্ধের সিদ্ধান্ত গত মঙ্গলবার একটি বিবৃতি প্রদান করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটি। মঙ্গলবার সন্ধ্যায় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক ও সাধারণ সম্পাদক সজিব আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বৃহস্পতিবার ভোর ৫টা থেকে ৪ এপ্রিল শনিবার পর্যন্ত দেশের সব রুটে বাস চলাচল বন্ধ রাখা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে দেশের স্বার্থে কেন্দ্রীয় সিদ্ধান্ত মতে সিলেট বিভাগে এ কয়দিন গণপরিবহন বন্ধ রাখা হবে। দেশের এ ক্রান্তিলগ্নে পরিবহন শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন তারা।

অপরদিকে গত মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যা থেকেই প্রায় বন্ধ রয়েছে রেল চলাচল। যার ফলে ওই দিন থেকেই রেল স্টেশন প্রায় ফাঁকা। আজ স্টেশনটিতে আরও বেড়েছে নিরবতা-নিস্তব্ধতা। বন্ধ রয়েছে স্টেশনের সকল কার্যক্রম।
প্রসঙ্গত : করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে আজ থেকে ৪ এপ্রিল (রোববার) পর্যন্ত দেশের সকল গণপরিবহন বন্ধ ঘোষণা করেছে সরকার। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য অফিসার মো. আবু নাছের গত মঙ্গলবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ট্রাক, কাভার্ডভ্যান, ঔষধ, জরুরিসেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। তবে পণ্যবাহি যানবাহনে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না।

সিলেটভিউ২৪ডটকম /২৬ মার্চ ২০২০ / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.