আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

করোনা: সিলেটে কর্মবিরতিতে ২০ হাজার চা শ্রমিক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-৩০ ১২:২৮:০০

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাস সংক্রমন থেকে রক্ষা পেতে কয়েক দিনের জন্য বাগান বন্ধের দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকরা। কিন্তু মালিক পক্ষের কাছ থেকে ইতিবাচক কোন সাড়া না পেয়ে আজ সোমবার থেকে সিলেট জেলায় অবস্থিত ২৭টি বাগানের শ্রমিকরা স্বেচ্ছায় কর্মবিরতি শুরু করেছেন। এই ২৭ বাগানে স্থায়ী ও অস্থায়ী মিলে কাজ করেন ২০ হাজারের মতো শ্রমিক। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তারা কাজে যোগ না দেওয়ারও ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান, ‘চা শ্রমিকদের কেউ কাজে গিয়ে করোনাভাইরাস সংক্রমিত হলে পুরো বাগানে এই রোগ ছড়িয়ে পড়বে। এজন্য শ্রমিকদের নিরাপত্তার কথা চিন্তা করে সোমবার শ্রমিকরা কর্মবিরতি শুরু করেছেন। দুর্যোগকালীন এই সময়ে মালিকপক্ষ অসহায় শ্রমিকদের কথা চিন্তা করে মজুরি ও রেশন প্রদান অব্যাহত রাখবেন বলে আমরা আশাবাদী।’

দেশের ১৬৬টি চা বাগানের মধ্যে সিলেট জেলায় ২৭টির অবস্থান। করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে গত ২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা হলেও শ্রম অধিদপ্তরের নির্দেশে চালু রাখা হয় সিলেটসহ সারাদেশের চা বাগান। কিন্তু চা শ্রমিকরা শুরু থেকেই বাগান বন্ধেরও দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু তাদের সেই দাবি উপেক্ষা করে শ্রম অধিদপ্তর ও মালিক পক্ষ বাগান চালু রাখেন।

সিলেটভিউ২৪ডটকম/৩০ মার্চ ২০২০/শাদিআচৌ/ডিজেএস


শেয়ার করুন

আপনার মতামত দিন