আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে সেনাবাহিনী বিনয়ী, মানুষ আত্মঘাতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৩ ০০:১৬:০৯

নিজস্ব প্রতিবেদক :: সেনাবাহিনী। দেশের কঠিন দু:সময়ে নিজের জীবনকে বিপন্ন করে ঝাঁপিয়ে পড়েন যে বাহিনীর অকোতভয় সদস্যরা। নিজেদের ৫২ হাজার বর্গমাইলের প্রতি ইঞ্চি মাটি বাঁচাতে শত্রুর বুককে বুলেট-ঝাঁঝরা করতে কুণ্ঠাবোধ করেন না জাতির যে সূর্যসন্তানরা, জানবাজ সে সৈনিকদের অতুলনীয় এক ভিন্ন রূপ দেখলেন সিলেটবাসী।

দৃশ্যটা এমন- এক বৃদ্ধ রিকশাচালকের সামনে দু\'হাত জোড় করে মিনতি করছেন এক সেনাসদস্য। অনুরোধ একটাই- \'বাবা, ঘরে ফিরে যাও। বেঁচে থাকলে রোজি-রোজগার করার অঢেল সময় পাবে। কিন্তু ভয়াবহ করোনা ছড়িয়ে পড়লে বাঁচার সম্ভাবনা কম, তাই ভয়ঙ্কর এই ভাইরাসটি যাতে সিলেটে না ছড়ায় সেই নিয়ম মেনেই আমাদেরকে চলতে হবে। পরিস্কার-পরিচ্ছন্ন আর সচেতন থাকতে হবে। যতটা সম্ভব ঘর থেকে বের হওয়া চলবে না এবং রাস্তায় ভিড় করা যাবে না।\' তাদের এই করজোড় অনুরোধে টনক নড়ে রিকশা চালকদের, তৎক্ষণাৎ তারা ভিড় ভেঙে ছুটেন নিজ ঘরের দিকে। এই অভূতপূর্ব ঘটনাটি বৃহস্পতিবার (২ এপ্রিল) বিকেলে সিলেট নগরের আম্বরখানায় ঘটেছে।

মরণব্যধি করোনা স্থবির করে রেখেছে গোটা বিশ্বকে। এই অবস্থায় সিলেটের মার্কেট, বিপণিবিতান, শিক্ষা প্রতিষ্ঠান সব বন্ধ। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দেশবাসীকে ঘরে থাকার নির্দেশনা দিয়েছে সরকার। গত প্রায় এক সপ্তাহ এ নির্দেশ মেনে চললেও গত দু’দিন থেকে বাইরে বের হতে শুরু করেছেন সিলেটের মানুষ।

এতে করে সিলেট নগরী ও আশপাশের এলাকায় বাড়ছে যান চলাচল ও মানুষের ভিড়। তবে সিলেটের রাস্তা-ঘাটে ভিড় কমাতে এবং করোনার সংক্রমণ এড়াতে সমাগম না করে জনগণকে নিজ নিজ ঘরে থাকার অবিরাম প্রচারণা চালাচ্ছে প্রশাসন। তবুও সিলেটে চলছে গাড়ি, রাস্তায় বের হচ্ছেন মানুষ।

বৃহস্পতিবার সকালেও নগরীর আম্বরখানা ও বন্দরবাজার এলাকায় যানবাহনের অবাধ চলাচল ছিল। রিকশা, প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা, ঠেলাগাড়িসহ নানা ধরনের যান যাত্রী ও পণ্য নিয়ে চলাচল করেছে।
শহরের অলি-গলিতে যানবাহন খুব একটা চলাচল না করলেও বিভিন্ন যুবকদের আড্ডা দিতে দেখা গেছে। শিশুদের রাস্তায় খেলতে দেখা গেছে।

এই পরিস্থিতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার থেকে আবারও সিলেটে জোরদারভাবে মাঠে নেমেছে সেনাবাহিনী। সারাদিনই নগরীসহ সিলেটের প্রত্যেকটি উপজেলায় টহল দিয়েছে তারা।

এদিকে, বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরের আম্বরখানায় সেনাবাহিনী জন্ম দেয় এক অভূতপূর্ব ঘটনার। ভিড় করে থাকা রিকশাচালকের ঘরে ফেরাতে কঠোর ব্যবহারের পরিবর্তে কোমল কথা ও আচরণে তাদের বুঝাতে থাকেন সেনাসদস্যরা। সেনাসদস্যদের এমন আচরণে রিকশাচালকরা নিজেরাই লজ্জায় পড়ে যান এবং তাৎক্ষণিক ভিড় কমিয়ে সেখান থেকে চলে যান।

সিলেটভিউ২৪ডটকম / ৩ এপ্রিল ২০২০/ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন