Sylhet View 24 PRINT

সিলেটের রাজনীতিতে করোনার ছোবল!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৪ ০০:১০:২৯

জ্যেষ্ঠ প্রতিবেদক :: করোনাভাইরাস যেন সর্বগ্রাসী হয়ে এসেছে। ভয়ঙ্কর এই ভাইরাস স্থবির করে দিচ্ছে সব কর্মকাণ্ড। করোনার কারণে থমকে গেছে সিলেটের রাজনীতিও। এ ভাইরাসের ছোবলে সিলেটে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ সব দলের রাজনৈতিক কর্মকাণ্ড এখন স্থবির।

জানা গেছে, করোনাভাইরাসের প্রভাব বাংলাদেশে পড়তে শুরু করার পরপরই সিলেটে রাজনৈতিক কর্মকাণ্ড গতি হারায়। দেশে করোনাক্রান্ত রোগী পাওয়া যাওয়ার পরই সিলেটে মুজিববর্ষের অনুষ্ঠান স্থগিত করে দেয় জেলা ও মহানগর আওয়ামী লীগ।

এরপর সাংগঠনিক কর্মকাণ্ডও স্থবির হয়ে পড়ে। গত বছরের ৫ ডিসেম্বর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের পর উভয় শাখায় সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন। চলতি বছরের মার্চ মাসে কমিটি পূর্ণাঙ্গ হওয়ার গুঞ্জন ছিল। কিন্তু করোনার কারণে পূর্ণাঙ্গ কমিটি আর আলোর মুখ দেখেনি।

বর্তমানে সিলেট জেলা আওয়ামী লীগের আওতাধীন ১৩টি উপজেলা ও ৪টি পৌরসভা এবং মহানগর আওয়ামী লীগের আওতাধীন ২৭টি ওয়ার্ড শাখায়ও সাংগঠনিক কর্মকাণ্ড বন্ধ রয়েছে।

এ প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান সিলেটভিউকে বলেন, ‘করোনার কারণে আমাদের সাংগঠনিক কর্মকাণ্ড আপাতত চলছে না। তবে দলের নেতাকর্মীরা অসহায় মানুষদের সাহায্য সহযোগিতা করছেন।’

আওয়ামী লীগের মতোই অবস্থা বিএনপিতেও। করোনার প্রভাবে সিলেটে বিএনপির সব কর্মকাণ্ড এখন গতিহীন। জেলা বিএনপিতে আহবায়ক কমিটি সম্মেলনের যে তোড়জোড় শুরু করেছিল, তাও বন্ধ হয়ে আছে। এছাড়া উপজেলা ও পৌর শাখাগুলোতে নতুন কমিটি গঠনের কাজও এখন স্থবির। মহানগর বিএনপিরও কোনো সাংগঠনিক তৎপরতা নেই।

এ প্রসঙ্গে জেলা বিএনপির আহবায়ক কামরুল হুদা জায়গীরদার সিলেটভিউকে বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক কর্মকাণ্ড চালানোর সুযোগ নেই। তবে বিএনপি এখন মানুষের পাশে দাঁড়াচ্ছে। নেতাকর্মীরা মিলে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। ১১ এপ্রিল দেশে ছুটি শেষ হলে সহায়তা কার্যক্রম জোরদার করা হবে।’

এদিকে, করোনাভাইরাসের কারণে সংকটময় পরিস্থিতি সিলেট জেলা জাতীয় পার্টি তাদের সম্মেলন স্থগিত করেছে। জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির বিরুদ্ধে পাল্টা যে কমিটি সামনে এসেছিল, তারাও এখন নিশ্চুপ।

অন্যান্য রাজনৈতিক দলগুলোতেও এখন রাজ্যের নিরবতা। তবে বামপন্থি কয়েকটি সংগঠন ত্রাণ তৎপরতা চালাচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/৪ এপ্রিল ২০২০/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.