আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

করোনা থেকে বাঁচাতে সিলেটে পথশিশুদের আশ্রয় দিলো সমাজসেবা কার্যালয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৪ ২০:০৪:১৯

ছবি : মুজাম্মেল হক

নিজস্ব প্রতিবেদক :: করোনা আতঙ্কে গোটা বিশ্ব। পৃথিবীজুড়ে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে কেবল মৃত্যুর মিছিল। থমকে গেছে বিশ্ববাসীর জীবনযাত্রা। দিনমজুর ও দুস্থদের জীবনযাপন হয়ে গেছে আরও জটিল। আর পথশিশুদের করুণ অবস্থার কথা তো বলার অপেক্ষা রাখে না। 

সারাদেশে পথশিশুদের নিয়ে অনেক বেসরকারি সংগঠন কাজ করে। কেউ খাবার দেয়। কেউ পোশাক দেয়। কেউ আবার তাদের বিনোদনের ব্যবস্থাও করে। তবে দিনশেষে ঠিকানাহীন এই শিশুগুলো পথের ধারেই খুঁজে নেয় তাদের ঠিকানা। সিলেটের পথশিশুরাও এর বাইরে নয়।  তবে  করোনার এই ভয়াল পরিস্থিতিতে সিলেটে সেই পথশিশুদের পাশে দাঁড়িয়েছে সিলেট জেলা সমাজসেবা কার্যালয়।

সুবিধাবঞ্চিত পথশিশুদের করোনাভাইরাস থেকে বাঁচানোর লক্ষ্যে তাদের উদ্ধার করে সমাজসেবা অধিদফতরাধীন বিভিন্ন প্রতিষ্ঠানে আশ্রয়ে নিয়েছে সিলেট জেলা সমাজসেবা কার্যালয়। পাশাপাশি প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিন ব্যবস্থা নিশ্চিত করতে সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তারা সিলেট নগরের বিভিন্ন স্থান খুঁজে কয়েজন বৃদ্ধ ও পথশিশুকে সিলেটের খাদিমনগরে অবস্থিত শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যান। 

এ বিষয়ে সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নিভাস রঞ্জন দাশ সিলেটভিউ২৪-কে বলেন, ‘আমরা কয়েকজন কর্মচারীদের নিয়ে সিলেট শহরের অলি-গলিতে খুঁজতে খুঁজতে পরে শেখঘাট পয়েন্টে কয়েকটি শিশুর দেখা পাই। পরে সিলেট রেলওয়ে স্টেশন ও আশেপাশের এলাকা খুঁজে ১ জন বৃদ্ধ ও ১১ জন শিশুকে বুঝিয়ে এদেরকে সিলেট শহরতলির খাদিমনগরে অবস্থিত শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয় এবং তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়।

উপ-পরিচালক বলেন, সেখানে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থার পাশাপাশি তাদের করোনা ঝুঁকি থেকে বাঁচাতে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

নগরজুড়ে পথশিশুদের খোঁজার সময় উপ-পরিচালকের সঙ্গে ছিলেন সমাজসেবা অফিসার আব্দুর রফিক, রায়নগর শিশু পরিবার\'র মো. জামাল আহমদ, আফিল উদ্দিন, মো. হাবিব মিয়া ও আলমগীর রুবেল।


সিলেটভিউ২৪ডটকম / ৪ এপ্রিল, ২০২০ / মুজাম্মেল / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন