আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

করোনার দু:সময়ে সিলেটে লাফাচ্ছে চাল-ডাল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৬ ১৬:৪২:৫৯

নিজস্ব প্রতিবেদক :: চাল, ডাল, তেল ও চিনি- সবার সংসারেই এ চার পণ্য নিত্যপ্রয়োজন। করোনার দুর্দিনে সিলেটের বাজারে এখন যেসব পণ্যের  দাম প্রতিনিয়ত লাফাচ্ছে, সে তালিকায় রয়েছে এসব। ফলে সাধারণ ছুটির মধ্যে নিম্ন ও সীমিত আয়ের মানুষ চরম বিপাকে পড়েছেন। 


তবে পেঁয়াজ ও রসুনের দাম বাড়েনি। ডিম, মুরগি, আলু ও সবজির দামও পড়তির দিকে। কমছে না শুধু চাল, ডাল, তেল ও চিনির দাম।

বর্তমান করোনা পরিস্থিতিতে সিলেটের বাজারে এখন প্রতি কেজি মোটা চালও ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি বিভিন্ন চাল পাওয়া যাচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা দরে। আর সরু চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৫ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন- গত নভেম্বর থেকে দফায় দফায় চালের দাম বেড়েছে। নভেম্বরে মোটা চাল ৩২ টাকা, মাঝারি চাল ৩৫ থেকে ৪০ টাকা ও সরু চাল ৪৫ টাকায় বিক্রি হয়।

সিলেট কালিঘাট এলাকার এক ব্যবসায়ী জানান, বোরো মৌসুমের নতুন চাল আসার আগে দাম কমার আশা কম। নতুন চাল আসবে আগামী মাসের শেষ দিকে।

সিলেটের কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে মোটা মসুর ডালের প্রতি কেজি দাম উঠেছে ৭৫ থেকে ৮০ টাকায়, মাসখানেক আগে তা ছিল ৬০ টাকার মধ্যে। মাঝারি দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ১০০ টাকায়, এটা ছিল ৭০ টাকার মধ্যে। আর সরু দানার মসুর ডাল প্রতি কেজি ১০০ থেকে ১১০ টাকার মধ্যে ছিল, যা এখন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। গত চার মাসে মোটা মসুর ডালের দাম প্রায় ২৭ শতাংশ বেড়েছে বলে জানা গেছে।

খোলা সয়াবিন তেল এখন প্রতি লিটার ৯৫ থেকে ৯৮ টাকায় বিক্রি হচ্ছে। জানুয়ারিতে তা ৮৫ টাকার মধ্যে ছিল। সয়াবিন তেলের ছোট বোতলের দামও বাড়তি। ব্যবসায়ীরা জানান, এক লিটারের বোতলের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) ১১০ টাকা। সেটা এত দিন ১০০ টাকায় বিক্রি হতো।


সিলেটভিউ২৪ডটকম / ৬ এপ্রিল, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন