আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

জকিগঞ্জে অদৃশ্য তালা, ঘরে থাকার যুদ্ধে থমকে গেছে জনজীবন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৬ ১৮:৪৬:৪৯

আল হাছিব তাপাদার, জকিগঞ্জ :: বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়ানো করোনায় দেশে দেশে পড়েছে ‘লকডাউন নামের অদৃশ্য তালা’। ব্যতিক্রম নয় জকিগঞ্জও। ঘরে থাকার যুদ্ধে থমকে গেছে জকিগঞ্জের মানুষের জনজীবন।

সারাদেশের সাথে এখন সীমান্তবর্তী জকিগঞ্জ বিচ্ছিন্ন। অস্বাভাবিক নীরবতায় আচ্ছন্ন চারিধার। অলিগলিতে পানের দোকান জকিগঞ্জের এক অবিচ্ছেদ্য অংশ। কিন্তু এখন আর বাজারের অলিগলিতে এসব দোকানের তেমন দেখা মেলেনা।

সোমবার বিকেল ৫টার মধ্যেই ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করতে হচ্ছে। করোনাভাইরাস ঠেকাতে পুলিশ রয়েছে তৎপর। কিন্তু সাধারণ মানুষ করোনাভাইরাসকে তেমন পাত্তা না দেয়ায় হার্ড লাইনে যেতে হচ্ছে আইন শৃঙ্খলা বাহিনী। বিভিন্ন এলাকায় জোরদার করা হয়েছে টহল। বিকেল ৫টার মধ্যেই সাধারণ মানুষ খরচপাতি করে বাড়ি ফিরতে হচ্ছে।

রিকশার টুং-টাং, গাড়ির হর্ন, পথচলতি মানুষের হাঁকডাক- কিছুই আর শোনা যায় না তেমন। ভারতের ওপারেও আর বাজতে শোনা যায়না রেলের হর্ণ। ধারণা করা যাচ্ছে কুশিয়ারা নদীর ওপারের শহর করিমগঞ্জেও চলছে লকডাউন। দুঃসময়ের কারণে বড় অচেনা হয়ে গেছে চেনা জকিগঞ্জ শহর।

শ্রমজীবী বেশিরভাগ মানুষই বেকার হয়ে পড়েছেন। শাস্তিরমুখে পড়ার আশঙ্কায় বের হচ্ছেন না ঘর থেকে। তবে পেট চালানোর তাগিদে অনেক শ্রমজীবিকে আবার নামতে দেখা যায় শূন্য পথে। একদম অসহায় মানুষকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ চালসহ খাদ্যসামগ্রী দিয়ে বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছেন প্রতিদিনই। এরপরও অনেককে আবার আগের মতই হাটবাজারে ঘুরাফেরা করতে দেখা যায়।

এদিকে, জনসমাগম ও সাধারণ দূরত্ব বজায় রাখতে উপজেলা প্রশাসন এবং জকিগঞ্জ থানা পুলিশ যৌথভাবে দিনরাত কাজ করার ফলে সাধারণ মানুষের মধ্যে অনেকটা সচেতনতা সৃষ্টি হয়েছে। বেশিরভাগ মানুষ প্রশাসনের নির্দেশনাকে মান্য করে হাটাবাজার বিমুখ হয়ে আছে। আগের মত আর এখন হাটাবাজারে দেখা যায়না মহিলাদেরকেও। প্রতিটি ব্যবসায় নেমেছে ধস। অচেনা রোগের আতঙ্কে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছেন।

এ ব্যাপারে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ বলেন, জনসমাগম ও সাধারণ দূরত্ম্য বজায় রাখতে কাজ চালিয়ে যাচ্ছি। পুলিশ বাহিনী দিনরাত হাটে মাঠে কাজ চালিয়ে যাচ্ছে। আমরা সাধারণ মানুষকে বুঝাতে চাচ্ছি যে, ‘মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করতেই আমরা কড়াকড়া আরোপ করেছি’। আমাদের নির্দেশনার প্রতি সাধারণ মানুষ অনেকটা সাড়া দিয়েছেন। জকিগঞ্জের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি হলেই করোনাভাইরাস থেকে রক্ষা পাবেন সীমান্তের লোকজন।


সিলেটভিউ২৪ডটকম/০৬ এপ্রিল ২০২০/এএইচটি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন