আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের ‘করোনা হাসপাতাল’ পাচ্ছে ৯ ভেন্টিলেটর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ০০:১৬:৫৫

জ্যেষ্ঠ প্রতিবেদক :: সিলেটে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হলে কিংবা আক্রান্ত হয়েছেন এমন সন্দেহভাজন ব্যক্তিদের চিকিৎসার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে। কিন্তু এ হাসপাতালে নেই পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা। তবে অবশেষে এ হাসপাতাল ৯টি ভেন্টিলেটর মেশিন পাচ্ছে।

আইসিইউতে রোগীকে লাইফ সাপোর্টে রাখার যে ব্যবস্থা, সেটাই হচ্ছে ভেন্টিলেশন।

জানা গেছে, বর্তমানে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে দুটি ভেন্টিলেটর আছে। এ দুটি ভেন্টিলেটরও সম্প্রতি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নিয়ে আসা হয়। কিন্তু করোনা মোকাবেলায় এগুলো যথেষ্ট নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক স্বাস্থ্য অধিদফতরে চিঠি লিখে আরো ভেন্টিলেটরের চাহিদার কথা জানা। এ চাহিদার প্রেক্ষিতে অধিদফতর থেকে ৯টি ভেন্টিলেটর বরাদ্দ দেওয়া হয়েছে শামসুদ্দিন আহমদ হাসপাতালে।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

তিনি সিলেটভিউকে জানান, স্বাস্থ্য অধিদফতরে ওসমানীর পরিচালক চিঠি দিয়েছিলেন। এ প্রেক্ষিতে ৯টি ভেন্টিলেটর দেওয়া হচ্ছে। এগুলো শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে শিগগিরই যুক্ত হবে। এ হাসপাতালে ভেন্টিলেটরসহ ১০টি আইসিইউ শয্যা প্রস্তুত রাখা হবে। নতুন নয়টি এবং আগের দুটিসহ ভেন্টিলেটর হবে ১১টি। ফলে একটি ওসমানীতে নিয়ে যাওয়া হতে পারে।

তিনি আরো জানান, স্বাস্থ্য অধিদফর থেকে নতুন পাঁচটি আইসিইউ বেডও শামসুদ্দিনে প্রদান করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/৯ এপ্রিল ২০২০/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন