আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

শাহজালালের দরগাহের এমন রূপ আগে দেখেনি কেউ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ১৯:০৬:৫৮

ছবি: আনোয়ার হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদক :: হযরত শাহজালাল (রহ.) উপমহাদেশের বিখ্যাত সুফি দরবেশ। তাঁর মাজার সিলেটে। প্রতিদিন এই বিখ্যাত সুফি দরবেশের মাজারে ঢল নামে হাজারো মানুষের। দেশের তো বটেই, বিদেশের অনেকেও এ মাজারে ছুটে আসেন।

আর পবিত্র শবে বরাত হলে তো কথাই নেই! হাজার হাজার মানুষে মুখরিত থাকে শাহজালাল (রহ.) এর দরগাহ এলাকা। কিন্তু এবার একেবারেই ব্যতিক্রম। পুরো মাজার এলাকা প্রায় সুনসান।

করোনাভাইরাসের কারণে বদলে গেছে সমস্ত দৃশ্যপট। এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার শবে বরাতে শাহজালালের দরগাহ আজ বৃহস্পতিবার এবং আগামীকাল শুক্রবার বন্ধ রাখা হচ্ছে। এছাড়া সরকারের নির্দেশনা অনুসারে প্রতি ওয়াক্ত নামাজের জামাতে সর্বোচ্চ ৫ জন করে দরগাহের মসজিদে অংশ নিচ্ছেন।

ফলে চিরচেনা কোলাহল নেই দরগাহ এলাকায়। নেই মানুষের ভিড়, নেই জিকিরের শব্দ। চারদিক সুনসান, নীরব।

দরগাহের এমন নিস্তব্ধ রূপ এর আগে দেখেননি বলে জানালেন স্থানীয় দুদু মিয়া নামের এক ব্যক্তি। তিনি বলেন, ‘এখানেই ছোট থেকে বড় হয়েছি। কিন্তু দরগাহ এতো ফাঁকা, আগে দেখিনি!’

দরগাহ এলাকার হোটেল, গেস্টহাউজ, রেস্টুরেন্টগুলোও বন্ধ। অন্যবার শবে বরাতে কোনো হোটেলে খালি আসন পাওয়া দুরূহ ব্যাপার হয়ে ওঠে। কিন্তু এবার সব হোটেলের আসন খালি।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, দরগাহের প্রধান ফটক বন্ধ। ফটকে নিরাপত্তার দায়িত্ব পালন করছে পুলিশ। কাউকেই ভেতরে ঢুকতে দিচ্ছে না তারা।

সিলেট নগরীর কোতোয়ালী থানার এসি নির্মল চক্রবর্তী বলেন, ‘সরকারি নির্দেশনা আছে, জনসমাগম করা যাবে না। এছাড়া দরগাহও দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তাই আমরা দরগাহ এলাকায় যাতে কেউ ভিড় না করেন, সেদিকে নজর রাখছি।’

সিলেটভিউ২৪ডটকম/৯ এপ্রিল ২০২০/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন