Sylhet View 24 PRINT

সিলেট শাহী ঈদগাহের নিরব কান্না

নেই ঈদ জামাআতের প্রস্তুতি-তোড়জোড়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২২ ২১:৩২:৫১

ছবি : শাহিন আহমদ

নিজস্ব প্রতিবেদক :: আর মাত্র ১-২ দিন পর পবিত্র ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পর সিলেটের ধর্মপ্রাণ মুসলমানরা এ দিন নতুন পোশাক পরিধান করে, গায়ে আতর মেখে ও হাতে জায়নামাজ নিয়ে ঈদগাহ ময়দানে ছুটে যাবেন- এটাই চিরাচরিত দৃশ্য। কিন্তু প্রাণঘাতি করোনার কারণে এবার সে দৃশ্য দেখা থেকে বঞ্চিত হবে সিলেট শাহী ঈদগাহ।

সিলেট নগরে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় শাহী ঈদগাহ ময়দানে। সরকারের বিভিন্ন মন্ত্রণালরে মন্ত্রী, স্থানীয় এমপি ও সিলেটের বর্ষিয়ান রাজনীতিবিদ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিসহ সাধারণ মানুষ ভেদাভেদ ভুলে ঈদের জামাতে শরিক হন এই ঈদগাহে। প্রতিবারই ঈদের নামাজ শেষে করমর্দন ও কোলাকুলি করতে ব্যস্ত হয়ে পড়েন তারা।

কিন্তু এবারে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় সিলেটসহ দেশের সব ঈদগাহে ঈদের জামাত না পড়তে নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বর্তমান করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে এবার পবিত্র ঈদুল ফিতরের ঈদের দিন দেশের কোনো ঈদগাহে নামাজ হবে না বলে জানিয়ে দেয়া হয়। ইসলামি শরিয়তে ঈদগাহ ও খোলা জায়গায় ঈদুল ফিতরের নামাজ পড়তে উৎসাহ দেয়া হলেও বর্তমান পরিস্থিতিতে মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাতের জন্য নির্দেশনা প্রদান করে ধর্ম মন্ত্রণালয়। ঈদের জামাত আয়োজনে বেশকিছু শর্ত দেয়া হয়েছে। এগুলো না মানলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নির্দেশনায় জানানো হয়।

এদিকে, অন্যান্য বছর সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুত করতে প্রায় দুই সপ্তাহ আগে থেকে প্রস্তুতি শুরু হয়। ঈদের জামাতের জন্য সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুতির সার্বিক দায়িত্ব পালন করে সিলেট সিটি করপোরেশন। বেশকিছু দিন আগে থেকেই শ্রমিকরা কাজ শুরু করে। মাঠের ঘাস কাটা ও পরিস্কার-পরিচ্ছন্ন করাসহ সহ বৃষ্টির আশঙ্কায় আগাম প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে মাঠে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়।

ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমকে অবগত করেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি সবকিছু থমকে দিয়েছে এবার, প্রস্তুত করা হচ্ছে না সিলেট শাহী ঈদগাহ ময়দান।

আজ শুক্রবার (২২ মে) শাহী ঈদগাহ ময়দান ঘুরে দেখা গেছে, ঈদগাহ ময়দানে সংস্কার কাজ চলছে। চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে মেরামত কাজের সরঞ্জামাদি। এ যেন ভিন্নরূপী এক শাহী ঈদগাহ। যেন কান পাতলে শুনা যাবে বিষন্ন ঈদগাহের নিরব কান্না।


সিলেটভিউ২৪ডটকম / ২২ মে, ২০২০ /ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.