আজ শুক্রবার, ২৯ মে ২০২০ ইং

সিলেটকে নারায়ণগঞ্জের চেয়েও বেশি বিপদে ফেলবে ‘হটস্পট’ ঢাকা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৩ ১৪:৩৯:৪৭

নিজস্ব প্রতিবেদক :: পবিত্র ঈদুল ফিতর দেশের মুসলিম উম্মাহের দোরগোড়ায় উপস্থিত। আসন্ন ঈদু উপলক্ষে ঢাকা ছাড়ছে মানুষ। এতে করে করোনাভাইরাসের হটস্পট ঢাকা থেকে সিলেটসহ সারাদেশেই করোনা রোগী ছড়িয়ে পড়বে। এটা আর রোধ করার উপায় নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, শুরুতে বাংলাদেশ ভালো অবস্থানে ছিল। ঢাকার মধ্যে ৮৫ শতাংশ রোগী থাকা মানে ‘রিলেটিভলি’ ভালো। কিন্তু ছড়িয়ে গেলে সামাল দেওয়া কঠিন। ঢাকা থেকে মানুষ সিলেটসহ বিভিন্ন জেলায় যাওয়ার খবরে সে আশঙ্কাই তৈরি হচ্ছে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, ঢাকা ও এর আশেপাশের জেলাগুলো ছাড়া বিভিন্ন জেলাতে এখনও সংক্রমণের হার কম ছিল। কিন্তু সেসব জায়গায় এখন সংক্রমণের ঝুঁকি তৈরি হলো। এখন বলা যায়, ৬৪ জেলা নয়, সিলেটসহ পুরো দেশের আনাচে-কানাচে করোনা ছড়িয়ে গেলো। আর এটা বোঝা যাবে এখন থেকে আরও ১৪-২১ দিন পর। সংক্রমণ তো কম-বেশি সব জায়গাতেই আছে, তবে এখন আরও বেশি হবে। এ ধরনের রোগের ক্ষেত্রে এটা সবসময়ই হয়।

ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কোভিড-১৯ বিষয়ক জাতীয় টেকনিক্যাল কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘ঢাকা মহানগরে ৫৬ শতাংশ আর ঢাকা বিভাগে ৮৭ শতাংশ রোগী ছিল। আর ১৩ শতাংশ ছিল সিলেটসহ সাত বিভাগে। এখন এই হার অনেক বেড়ে যাবে। ঢাকা থেকে পুরো বাংলাদেশে ছড়িয়ে পড়বে। ঈদের পর যে ইনকিউবিশন পিরিয়ড রয়েছে সেই ১৪ দিন পর সারাদেশেই অনেক কেস পাওয়া যাবে বলেই আমাদের আশঙ্কা।’

এদিকে সিলেটের স্বাস্থ্যবিভাগ সংশ্লিষ্টরা বলছেন- সিলেট বিভাগে করোনা রোগী বাড়ার অন্যতম একটি কারণ ছিলো নারায়ণগঞ্জ। এবার ঢাকা থেকে ঈদ উপলক্ষ্যে কোনো উপায়ে সিলেটে লোকজন আসলে সেটা নারায়ণগঞ্জের চাইতেও ভয়াবহ হবে।

উল্লেখ্য, সিলেট গত এক সপ্তাহ ধরে হু হু করে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। বাড়ছে মৃত্যুও। আজ শনিবার (২৩ মে) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ৬০২। এর মধ্যে সিলেট জেলায় ২৭৪, সুনামগঞ্জে ৮৯, হবিগঞ্জে ১৫৬ ও মৌলভীবাজার জেলায় ৮৩জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ১৭৭ জন। তার মধ্যে সিলেটে ৫৫, সুনামগঞ্জে ৪১, হবিগঞ্জে ৮০ ও মৌলভীবাজারে ১জন।

আজ পর্যন্ত সিলেট বিভাগে করোনা কেড়ে নিয়েছে ১২ জনের প্রাণ। এর মধ্যে সিলেটে ৯, হবিগঞ্জে ১ ও মৌলভীবাজারে ২ জন।


সিলেটভিউ২৪ডটকম / ২৩ মে, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন