আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে করোনার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন বিপদ!

পাহাড়ি ঢলে বাড়ছে সুরমার পানি, হতে পারে বন্যা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৫ ২০:২৪:১১

নিজস্ব প্রতিবেদক :: ভারতের চেরাপুঞ্জিতে গত কয়েকদিনের টানা ভারি বৃষ্টিপাতের ফলে সিলেট ও সুনামগঞ্জের সুরমা নদীসহ বিভিন্ন নদ-নদীর পানি হঠাৎ করেই বাড়তে শুরু করেছে। গত শনিবার থেকে সুনামগঞ্জের নদীবর্তী বিভিন্ন নিম্নাঞ্চলে পানি প্রবেশ করতে শুরু করলেও রবিবার (২৪ মে) রাত থেকে এর পরিমাণ বৃদ্ধি পাওয়ার কথা জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড। আর বৃষ্টিপাত অব্যাহত থাকলে সুনামগঞ্জের নিম্নাঞ্চল এবং পরবর্তীতে সিলেটের নিম্নাঞ্চলও প্লাবিত হয়ে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার সালুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামে ইতোমধ্যে পানি প্রবেশ করে ভেঙে গেছে সড়ক, বাড়ি ও দোকানপাট।

জানা গেছে,  ভারতের চেরাপুঞ্জিতে ভারি বৃষ্টিপাতের ফলে সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। শুক্রবার ২২০ মিলিমিটার ও শনিবার ৩২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই মাত্রা সময়ে সময়ে আরও বাড়ছে। এর ফলে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার সালুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামবাসী ক্ষতির শিকার হয়েছেন।

ওই এলাকাবাসী জানান, শনিবার থেকে তাদের এলাকায় পানি প্রবেশ করতে থাকলেও রবিবার সকাল থেকে পানির চাপ বেড়ে যায়। আর রাবার ড্যাম সঠিক সময়ে খুলে না দেয়ায় পাহাড়ি ঢলে হাওরের ফসল রক্ষার জন্য নির্মিত রাবার ড্যাম উপচে পানি প্রবেশ করে। পানির ঢেউয়ে ছোটবড় পাকা ও কাঁচা বাড়ি ও যাতায়াতের একমাত্র সড়কটির পানির তোড়ে ভেঙে যাওয়ায় বর্তমানে তাদের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও পাহাড়ি ঢলের স্রোতে বেশ কয়েকটি দোকানঘর ভেঙে গেছে।

সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান বলেন, ভারতের চেরাপুঞ্জিতে ভারি বৃষ্টিপাতের কারণে নিম্নাঞ্চলগুলোতে পানি প্রবেশ করারও সম্ভবনা রয়েছে। এতে সুনামগঞ্জের নিম্নাঞ্চল এবং পরবর্তীতে সিলেটের নিম্নাঞ্চলও প্লাবিত হয়ে বন্যার আশঙ্কা রয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / ২৫ মে, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন