আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

লোভাছড়ায় কোয়ারির পাথর পরিবহন ও বিপণন বন্ধে ইউএনও’র চিঠি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৮ ২২:০১:২৯

কানাইঘাট প্রতিনিধি :: সিলেটের কানাইঘাট সীমান্তবর্তী লোভাছড়া পাথর কোয়ারি হতে পাথর উত্তোলন, পরিবহন ও বিপণন সম্পূর্ণরুপে বন্ধের জন্য থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএমকে নির্দেশনা দিয়ে চিঠি ইস্যু করা হয়েছে। 

বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের চিঠিতে নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান জানান যে, কানাইঘাট উপজেলায় অবস্থিত একমাত্র পাথর মহাল লোভাছড়া পাথর মহাল। উক্ত পাথর মহালটি ১৪২৬ বাংলা সনের ১৩ এপ্রিল ২০২০ পর্যন্ত সময়ে ইজারার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। ফলে ১৪ এপ্রিল ২০২০ তারিখ হতে বর্ণিত পাথর মহালটির ইজারা বিহীন অবস্থায় রয়েছে। এমতাবস্থায় লোভাছড়া পাথর মহাল হতে সব ধরনের পাথর উত্তোলন, পরিবহন ও বিপণন বন্ধ রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কানাইঘাট থানার অফিসার ইনচার্জকে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে । পত্রের অনুলিপি জেলা প্রশাসক, সিলেট, পুলিশ সুপার সিলেট ও পরিচালক এবং পরিবেশ অধিদপ্তর, সিলেট বরাবরে পাঠানো হয়েছে। 
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান জানান, লোভাছড়া পাথর কোয়ারীর ইজারার মেয়াদ গত ১৩ এপ্রিল শেষ হওয়ার কারনে কোয়ারি থেকে পাথর উত্তোলন, পরিবহন ও বিপণন সম্পূর্ণ বন্ধের জন্য সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল হকের নির্দেশে কানাইঘাট থানার অফিসার ইনচার্জকে এ সংক্রান্ত আদেশের চিঠি দেওয়া হয়েছে। খনিজ সম্পদ ব্যুারো ও সিলেটের জেলা প্রশাসকের পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত পাথর কোয়ারিতে পাথর উত্তোলন, পরিবহন ও বিপণন কার্যক্রম করা যাবে না। সরকারী রাজস্ব কেউ ব্যাহত করলে এ ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম জানান, লোভাছড়া পাথর কোয়ারিতে পাথর উত্তোলন, পরিবহন ও বিপণন বন্ধ সংক্রান্তে চিঠি আমরা পেয়েছি। থানা পুলিশ এ ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে।
উল্লেখ্য, লোভাছড়া পাথর মহাল এলাকায় কয়েক শত কোটি টাকার পাথর মজুদ রয়েছে। এসব পাথর বর্ষা মৌসুমে লোভা ও সুরমা নদীতে জোয়ার নামার পর দেশের বিভিন্ন এলাকায় বড় বড় লঞ্চ, স্টীমার, বলগেট ও কার্গো যোগে সাপ্লাই করা হয়। বর্তমানে করোনা মহাদুর্যোগকালীন সময়ে কোয়ারীতে দেশের বিভিন্ন এলাকার পাথর শ্রমিকদের জড়ো করে কার্গো, বলগেট ও ইঞ্জিনচালিত নৌযানে পাথর বোঝাই করার কাজ শুরু করায় করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় পাথর কোয়ারিতে সমস্ত কার্যক্রম বন্ধ রাখার জন্য সচেতন মহল দাবী জানিয়ে আসছেন। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।
সিলেটভিউ২৪ডটকম/২৮ মে ২০২০/এমআর/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন