আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

জৈন্তাপুরে বন্যায় আশ্রয় নেয়া ৫ লাখ টাকার প্রাণী হত্যা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-৩০ ২০:৫৮:০৬

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের জৈন্তাপুরে বেআইনীভাবে কয়েকটি বন্যপ্রাণী হত্যা করে নদীতে ফেলে দেয়া হয়েছে। যার আনুমানিক মুল্য ৫ লাখ টাকা। এ ঘটনায় সিলেট বিভাগের সারি রেঞ্জের বন কর্মকর্তা মোঃ সাদ উদ্দিন আহমেদ বাদি হয়ে জৈন্তাপুর মডেল থানায় দুই জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ৭/৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। মামলা নং- ১৯, তারিখ- ৩০/০৫/২০২০।

মামলার এজহারে জানা গেছে, কিছুদিন পূর্বে অতিবৃষ্টির ফলে ভারতীয় পাহাড়ী ঢলের কারণে জৈন্তাপুর সীমান্তবর্তী এলাকাসহ আশপাশ এলাকা বন্যাকবলিত হয়। এতে বন্যপ্রাণিরা সীমান্তবর্তী পাহাড় ও জঙ্গল ছেড়ে লোকালয়ে আশ্রয় নেয়। বন কর্মকর্তারা  স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন এলাকার লোকজনদেরকে বন্যপ্রাণি সংরক্ষণের বিষয়ে সচেতনতামুলক বক্তব্য প্রদান করে বন্যপ্রাণি নিধন করা হতে বিরত থাকার জন্য পরামর্শ প্রদান করেন। কিন্তু কিছু উৎসুক জনতা সরকারি নির্দেশনা ও বন্যপ্রাণি সংরক্ষণ আইন অমান্য করে বন্যপ্রাণি নিধনের অপচেষ্টায় লিপ্ত থাকে। 
 
গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে ফতেহপুর ইউনিয়নের পশ্চিম বালিপাড়ার আলাউদ্দিনের বাড়ীর সামনে রাস্তার উপর ওই গ্রামের তাজির উদ্দিনের ছেলে আব্দুল হালিম (২৫) ও লুৎফুর রহমানের ছেলে মোঃ শাহরিয়ার আহমদসহ অজ্ঞাতনামা ৭/৮ জন ব্যক্তি কয়েকটি বন্যপ্রাণী মেরে ফেলে। সরকারি নির্দেশনা ও বন্যপ্রাণি সংরক্ষণ আইন অমান্য করে লোকালয়ে আশ্রয় নেওয়া ২টি মেছো বাঘ, ৬টি শেয়াল ও ১টি ব্যাজিকে আটক করে দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে নির্মমভাবে মেরে ফেলে স্থানীয় কাপনা নদীতে ভাসিয়ে দেয়। যার মূল্য ৫ লাখ টাকার মত হবে বলে মামলার বাদি এজহারে উল্লেখ করেন।

খবর পেয়ে বন কর্মকর্তা সাদ উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেন।
সিলেটভিউ২৪ডটকম/ ৩০মে ২০২০/ জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন