আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে করোনার ‘যুদ্ধ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০১ ২০:৩৮:৪৫

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে করোনাভাইরাস পরীক্ষা করতে মানুষের ভোগান্তির শেষ নেই। পরীক্ষা করার আগে হাসপাতালে আসা মানুষদের পড়তে বেশ বিড়ম্বনায়। শামসুদ্দিন হাসপাতালে করোনা পরীক্ষা করতে আসাদের বসারও কোন স্থান নেই। আর বৃষ্টি হলে রাস্তায় দাঁড়িয়ে ভিজতে হয় এসব লোকদের।

জানা গেছে, সিলেটে একমাত্র শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে দেয়া হচ্ছে করোনা রোগীদের চিকিৎসা। পাশাপাশি এই হাসপাতালে করোনা পরীক্ষার জন্য প্রতিদিন নমুনাও সংগ্রহ করা হচ্ছে। সিলেটের একটি বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হলেও কার্যক্রম এখনো শুরু করা হয়নি।

সোমবার সিলেট নগরীর শহীদ আহমদ শামসুদ্দিন হাসপাতালে গিয়ে দেখা গেছে করোনা পরীক্ষা করতে আসা মানুষের দীর্ঘ লাইন। সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত মানুষ অপেক্ষা করছেন করোনাভাইরাস পরীক্ষা করতে। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা পরীক্ষা করতে সকাল সাড়ে ৮টায় শামসুদ্দিন হাসপাতালে যেতে হয়। সেখানে যাওয়ার পর সংশ্লিষ্ট চিকিৎসক রোগীর আলামত শুনে প্রয়োজন মনে করলে করোনা পরীক্ষার জন্য নাম তালিকাভুক্ত করেন। স্বাভাবিক কোন সমস্যা থাকলে প্রাথমিক চিকিৎসা দিয়ে পরবর্তীতে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়।

সংশ্লিষ্ট চিকিৎসক করোনা পরীক্ষার প্রয়োজন মনে করলে ওই দিন কিংবা পরবর্তী দিনের জন্য নাম  তালিকাভুক্ত করেন। সকালে নাম তালিকাভুক্ত হলে বেলা দেড়টাইয় নমুনা সংগ্রহ শুরু করা হয়। সোমবার খাদিমপাড়া থেকে আসা রাজন আহমদ নামের এক যুবক সিলেটভিউকে বলেন, সকাল ৭টায় এসেছি  হাসপাতালে। চিকিৎসক নমুনা পরীক্ষার প্রয়োজন মনে করায় নাম তালিকাভুক্ত  করেন। সারাদিন তিনি হাসপাতালের আশেপাশে ঘোরাঘুরি করেন। দিন কাটিয়ে বেলা ২টায় তার নমুনা সংগ্রহ করা হয়। তিনি জানান, বাসায় পূণরায় যাওয়া অনেকটা রিস্ক। সুতরাং কষ্ট করে এভাবে দিন কাটিয়ে তিনি বেলা ২টায় করোনা পরীক্ষার জন্য নমুনা দেন সংশ্লিষ্টদের কাছে। 

শামসুদ্দিন হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. সুশান্ত কুমার মাহাপাত্র সিলেটভিউকে জানান, সোমবার ১শ’ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যেখানে পূর্বে প্রতিদিন গড়ে ১৫/২০ জনের নমুনা সংগ্রহ করা হত। তিনি বলেন, আমরা বিকল্প চিন্তাভাবনা করতেছি করোনা পরীক্ষার জন্য অন্য কোথাও আরেকটি বুথ বাড়ানো যায় কি-না। এব্যাপারে  সিলেট  সিটি কর্পোরেশন ও সিভিল সার্জনের সাথে  আলাপ-আলোচনা হয়েছে ইতিমধ্যে। তিনি আরো জানান, বর্তমানে আমরা প্রতিদিন গড়ে ৫০/৬০ জনের  নমুনা সংগ্রহ করছি। কিন্তু সোমবার একদিনে নমুনা সংগ্রহ বেড়ে ১শ’তে উন্নীত হয়েছে। যা আমাদের  জন্য কষ্টসাধ্য। 

সিলেটভিউ২৪ডটকম/ ১ জুন ২০২০/ জুনেদ 

শেয়ার করুন

আপনার মতামত দিন