আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সেই চিরচেনা রূপে সিলেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০২ ১২:১৯:৫২

নিজস্ব প্রতিবেদক :: সরকারি নির্দেশনার পরিপ্রেক্ষিতে সিলেটে গত রোববার (৩১ মে) খুলেছে সরকারি-আধা সরকারি-বেসরকারি অফিস। ট্রেন চালু হয়েছে রোববার থেকে, তবে সিলেটে গণপরিবহনের চাকা ঘুরেছে গতকাল সোমবার থেকে ।

করোনা ঝুঁকি মাথায় নিয়েই রোববার থেকে সিলেটে অফিস শুরু করেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তবে প্রথম দিনে উপস্থিতি তুলনামুলক কম থাকলেও আজ মঙ্গলবার (২ জুন) দেখা গেছে- করোনা পরিস্থিতির আগের সময়ের মতোই অফিসগুলো কর্মচঞ্চল। তবে সবার মধ্যেই একটি চাঁপা করোনা আতঙ্ক বিরাজ করছে।

সকালে গণপরিহন, রিকশা, সিএনজি অটোরিকশাযোগে অফিসগামীদের যাতায়াত করতে দেখা যায়। মানুষের যাতায়াত বাড়ায় সিলেট ফিরে পেতে শুরু করেছে চিরচেনা রূপ। ব্যস্ততা বেড়েছে সড়কে। বিভিন্ন রাস্তায় যানজট সৃষ্টি হতেও দেখা গেছে।

সিলেটের দক্ষিণ সুরমার চন্ডিপুল, নগরের বন্দরবাজার, আম্বরখানা, মদিনা মার্কেট ও টিলাগড়সহ বিভিন্ন এলাকায় দেখা গেছে অফিস গমনকারী এবং সাধারণ মানুষের ভিড়।

দক্ষিণ সুরমার চন্ডিপুলে সিএনজি অটোরিকশার জন্য অপেক্ষমান রশিদ আহমদ নামের এক সরকারি কর্মকর্তার সঙ্গে আলাপ করলে তিনি জানান, সিলেটে পুরোদমে লকডাউন চলাকালে নিজের গ্রামের বাড়ি বালাগঞ্জেই  ছিলেন। সরকার সব খুলে দিচ্ছে জেনে সিলেটে ছুটে এসেছেন শনিবার। তিনি দক্ষিণ সুরমায় একটি বাসাতে ভাড়া থাকেন। সেখান থেকেই প্রতিদিন কর্মস্থলে যান।

এখানেই কথা হয় এক সিএনজি অটোরিকশা চালকের সঙ্গে। তিনি বলেন, লকডাউন অবস্থায় খুব একটা গাড়ি নিয়ে বের হননি। ধার-দেনা করেই এতদিন চলতে হয়েছে, এবার নিয়মিত গাড়ি চালিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে চান। নিজের এবং যাত্রীদের স্বাস্থ্যবিধি মানার বিষয়ে তিনি বলেন, মরণের ভয়তো সবারই আছে। এখন পেট বাঁচাইতে রাস্তায় নামছি। কী করবো, ঘরে থাকলে তো কেউ খাবার দিবে না।

সিলেট নগরের বিভিন্ন পয়েন্টে দেখা গেছে, সাদা পিপিই পরিহিত ট্রাফিক পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। অন্যান্য দিনের চেয়ে রাস্তায় যানবাহনের সংখ্যা আজ বেশি। রিকশা-সিএনজি অটোরিকশায় সাধারণ মানুষের ব্যস্ত ছুটে চলা। অনেকে আবার ছুটছেন পায়ে হেঁটে। বেশিরভাগ মানুষের মুখে মাস্ক থাকলেও অনেককেই অসতর্কভাবে মুখে মাস্কবিহীন এবং হাতে গ্লাভসবিহীন চলাফেরা করছেন। আর নিরাপদ দূরত্ব বজায় রেখেছেন খুব কম সংখ্যক লোকজন। এতে চরম ঝুঁকি রয়েছে বলে সংশ্লিষ্টদের বক্তব্য।

এদিকে, রোববার থেকে চায়ের দোকান থেকে শুরু করে প্রায় সব ধরণের দোকান খোলা দেখা গেছে সিলেট শহরে। গতকাল নগরের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা খুলেছেন দোকান-পাট, শপিং মল ও মার্কেট। সরকারি নির্দেশে খুলেছে বিভিন্ন প্রতিষ্ঠান, তাই সিলেটে স্বাভাবিকভাবেই মানুষ বাড়ছে রাস্তায়।


সিলেটভিউ২৪ডটকম / ২ জুন, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন