আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব ২৩ জুন শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০৫ ১৫:২৬:১০

সিলেট :: সিলেটের সনাতন ধর্মের প্রায় ২০০শ বছরের ঐতিহ্য আসন্ন শ্রীশ্রীজগন্নাথদেব, বলদেব ও শুভদ্রা মহারাণীর রথযাত্রা উৎসব উপলক্ষে সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১১টায় সিলেট নগরীর লামাবাজারস্থ মণিপুরী পাড়ার শ্রীশ্রী কৃষ্ণ বলরাম জীউর আখড়ায় এই সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি শ্রী সুরজিৎ সিংহ।

সভা পরিচালনা করেন সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ।

সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ব্যাপক সির্ধান্ত গৃহীত হয়। সভায় বলা হয়-বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমন দ্রুত বৃদ্ধি পাওয়ার কারণে অগণিত প্রাণহানির জন্য শ্রীশ্রীজগন্নাথদেব, বলদেব ও শুভদ্রা মহারাণীর রথযাত্রা উৎসব সীমিত আকারে সরকারী নির্দেশ মোতাবেক পালন করা হবে।

বাংলাদেশ সরকার কর্তৃক স্বাস্থ বিধি এবং সামাজিক দুরত্ব আইন মেনে চলেই সিলেটে রথযাত্রা উৎসব পালন করার সির্ধান্ত গৃহীত হয়।

সভায় বলা হয়- যথাযথ মর্যাদা ও ধর্মীয় নিয়মনীতি ও আচার অনুষ্ঠানের মাধ্যমে মন্দির অভ্যন্তরে দৈহিক দুরত্ব বজায় রেখে রথযাত্রা উৎসব উদযাপনের সকল আয়োজনই থাকবে। শুধুমাত্র সিলেট নগরীর রিকাবীবাজারের ঐতিহাসিক রথযাত্রা প্রাঙ্গণে রথ টেনে নিয়ে যাবে না কোনো দেবালয় ও মন্দির।

আগামী ২৩ জুন মঙ্গলবার প্রথম রথযাত্রা ও ১ জুলাই বুধবার উল্টো রথযাত্রা উৎসব উদযাপন করা হবে। সভায় বিশিষ্ঠ সমাজসেবী লৈশাংথেম শ্রী বিপেন সিংহ প্রয়াত হওয়ায় এক শোক প্রস্তাব গৃহীত হয় এবং এক বিশেষ প্রার্থনা করা হয়।

সাধারণ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি ড.দিলীপ কুমার দাস চৌধুরী অ্যাডভোকেট,  সমেন্দ্র সিংহ, অশোক শর্মা, বিক্রম শর্মা, এল শংকর সিংহ, গোপেন সিংহ, খির সিংহ, প্রবাল সিংহ, দিলীপ সিংহ, বলরাম ঘোষ, ধরণী সিংহ, রতন সিংহ, ইসকন ইয়ুথ ফোরামের কো-অর্ডিনেটর দেবর্ষি শ্রীবাস দাস ব্রহ্মচারী, দৈনিক উত্তরপূর্বর সিনিয়র সাংবাদিক সজল ঘোষ, প্রশান্ত সিংহ ও মিন্টু সিংহ প্রমুখ।

সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির অন্তর্ভুক্ত সদস্য যেসব  মন্দির ও দেবালয় রথযাত্রায় অংশ নেবে সেগুলো হলো- শ্রীশ্রী কৃষ্ণ বলরাম জিউর আখড়া, লামাবাজার, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ জিউড় আখড়া, আম্বরখানা, সিলেট; শ্রীশ্রী রাধাকৃষ্ণ জগন্নাথ মনিপুরী মন্দির, শিবগঞ্জ, সিলেট; শ্রীশ্রী নরসিংহ জীউর আখড়া, কালিঘাট, সিলেট;  শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, রাজবাড়ি, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, নয়াবাজার, সিলেট; আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), সিলেট; শ্রীশ্রী জগন্নাথ মন্দির নরসিংটিলা, উপরপাড়া, দলদলী চা বাগান, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, কালীঘাট সিলেট; শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, নরসিংটিলা, নীচপাড়া, সিলেট; শ্রীশ্রী গৌরাঙ্গ মহাপ্রভুর আখড়া, পল্লবী আ/এ, পনিটুলা, সিলেট; লালা দিঘীরপাড় মনিপুরী পাড়া মন্দির পরিচালনা কমিটি, সিলেট; শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, সাগরদিঘীর পাড়, সিলেট; শ্রীশ্রী গোপীনাথ জিউর আখড়া, মাছিমপুর, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ মন্দির, বড়বাজার, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, সুবিদবাজার, সিলেট; শ্রীশ্রী মহাপ্রভু জিউর আখড়া, ২৮, ছায়ানীড়, লামাবাজার, সিলেট; শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির, দক্ষিণকাছ, সিলেট; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, জিন্দাবাজার, সিলেট; শ্রীশ্রী ব্রজনাথ ব্রজেশ্বরী মন্দির, শিবগঞ্জ, সিলেট; শ্রীশ্রী নিম্বার্ক আশ্রম, সিলেট ও সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটি, লামাবাজার, সিলেট ও শ্রীশ্রী মহাপ্রভুর আখড়া, পল্লবী আ/এ, পনিটুলা, সিলেট।


সিলেটভিউ২৪ডটকম/০৫ জুন ২০২০/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন