আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০ ইং

লন্ডনের ক্রয়ডনের ডেপুটি মেয়র নির্বাচিত হলেন সিলেটের শেরওয়ান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০২ ১৮:৩৫:৫০

নিজস্ব প্রতিবেদক ::  যুক্তরাজ্যের লন্ডনের ক্রয়ডন কাউন্সিলের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন সিলেটের জকিগঞ্জ উপজেলার কৃতি সন্তান কাউন্সিলর শেরওয়ান চৌধুরী। ডেপুটি মেয়র হিসেবে আগামি ৬ জুলাই ( সোমবার) তিনি শপথ গ্রহন করবেন।   

জানা গেছে, সিলেটের জকিগঞ্জের আটগ্রাম এলাকার চারিগ্রামের আব্দুর রকিব চৌধুরীর ছেলে শেরওয়ান চৌধুরী ১৯৭৬ সালের দিকে পাড়ি জমান যুক্তরাজ্যে। বাংলাদেশে থাকাকালীন সময়ে সিলেট সরকারি কলেজে ছাত্র রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত থাকার কারণে সেখানে গিয়েও যুক্ত হন রাজনীতির অঙ্গনে। তবে সেখানে গিয়ে বাংলাদেশের রাজনৈতিক দলের কোন শাখার সাথে যুক্ত না হয়ে সরাসরি ব্রিটিশ রাজনীতির সাথে সম্পৃক্ত হন। ১৯৯০ সালের দিকে ব্রিটিশ লেবার পার্টিতে যোগ দেন তিনি।

মাত্র চার বছরের মধ্যে তিনি নিজেকে রাজনীতির অঙ্গনে পাকাপোক্ত করে নিতে সক্ষম হন। ১৯৯৪ সালে সেন্ট্রাল লন্ডনের ক্রয়ডনের বেউলা ওয়ার্ড থেকে লেবার পার্টির মনোনয়ন নিয়ে জয়লাভ করেন। স্থানীয়ভাবে একজন সফল কাউন্সিলর হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেন শেরওয়ান। এরপর আর পেছনের দিকে থাকাতে হয়নি তাকে।

এরপর ২০০৬ সালে নরবারি ওয়ার্ড থেকে পুণরায় কাউন্সিলর নির্বাচিত হন। পরবর্তীতে ২০১০, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালে নির্বাচিত হন কাউন্সিলর। এভাবেই মোট ৫ বার লেবার পার্টি থেকে নির্বাচন করে কাউন্সিলর হিসেবে বিজয়ের মালা বরণ করে নেন তিনি।

জানা গেছে, ক্রয়ডন কাউন্সিলে মোট ৭০ জন কাউন্সিলর রয়েছেন। একজন মেয়রের পাশাপাশি কাউন্সিলরদের মধ্যে থেকে একজন ডেপুটি মেয়র নির্বাচিত করা হয়। গেল ডিসেম্বর মাসে তার দল অর্থাৎ লেবার পার্টি থেকে তিনি ডেপুটি মেয়রের জন্য সিলেক্ট হন। এরপর কাউন্সিল অধিবেশনে তাকে ডেপুটি মেয়র হিসেবে নির্বাচিত করা হয়। আগামি এক বছরের জন্য তিনি ক্রয়ডন কাউন্সিলের ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করবেন।  ৬ জুলাই ব্রিটিশ সময় বিকেল সাড়ে ৬ টায় ডেপুটি মেয়র হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।

ব্যক্তিগত জীবনে কাউন্সিলর শেরওয়ান এক কন্যা ও দুই পুত্রের  জনক। তাঁর স্ত্রী রহিমা চৌধুরী ক্রয়ডনের স্থানীয় একটি স্কুলে দীর্ঘ ৩০ বছর ধরে শিক্ষকতা করছেন। 

তিনিই যুক্তরাজ্যের মধ্যে জকিগঞ্জের বাসিন্দাদের মধ্যে একমাত্র কাউন্সিলর। বারবার কাউন্সিলর নির্বাচিত হওয়ায় জকিগঞ্জে ও যুক্তরাজ্যে বসবাসরত জকিগঞ্জ তথা বাংলাদেশি কমিউনিটিতে সবসময় বিরাজ করতো এক মহানন্দ। এবার এই আনন্দটা আরেকটু বেড় গেল মানুষের মাঝে। কাউন্সিলর থেকে ডেপুটি মেয়র নির্বাচিত হওয়ায় লন্ডনের পুরো বাংলাদেশি কমিউনিটিতে করোনার এই দুঃসময়ে যেন আনন্দের শেষ নেই।   

কাউন্সিলর শেরওয়ান চৌধুরী সেখানে রাজনীতির পাশাপাশি চালিয়ে যাচ্ছেন সমাজাসেবা মূলক কার্যক্রমও। যুক্তরাজ্যে বসবাসরত জকিগঞ্জের মানুষের বৃহত্তম সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতির দায়িত্বও পালন করছেন। পাশাপাশি জকিগঞ্জের শিক্ষাখাতে উন্নয়নের জন্য জকিগঞ্জ এডুকেশন ট্রাষ্ট ইউকে’র সভাপতির দায়িত্বে রয়েছেন। এছাড়া তিনি বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন ক্রয়ডনের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ডেপুটি মেয়র নির্বাচিত হওয়ায় কাউন্সিলর শেরওয়ান লেবার পার্টি ও কমিউনিটির সকলের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সিলেটভিউয়ের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মানুষের ভালোবাসায় আজ এ পর্যন্ত এগিয়ে এসেছি। সমাজের মানুষের জন্য বাকি জীবনটুকু এভাবেই কাঠিয়ে দিতে চান তিনি।   

সিলেটভিউ২৪ডটকম/ ২ জুলাই ২০২০/ জুনেদ 


শেয়ার করুন

আপনার মতামত দিন