আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করুন : বাসদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৩ ২০:২৩:৩০

সিলেট :: রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয়-আধুনিকায়ন করো, মাথাভারী প্রশাসন নয় - দক্ষ কার্যকর প্রশাসন চাই, সরকারের দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার এর দাবিতে ২ জুলাই (শুক্রবার) বিকাল ৫টায় সিলেট নগরের আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাসদ।

প্রতিবাদী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, চা শ্রমিক ফেডারেশনের সন্দিপ রঞ্জন নায়েক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা, শ্রমিক নেতা মামুন বেপারি, মাহবুব হাওলদার, লাবলু মিয়া ও শাকিল আহমদ প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনা সংক্রমণের এই দুর্যোগকালে এমনিতেই যেখানে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের বিপুল সংখ্যক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। বিদেশ থেকেও অনেক শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরছে সেই সংকটকালে বাংলাদেশে ক্ষমতাসীন কথিত মুক্তিযুদ্ধের পক্ষের সরকার মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী পদক্ষেপ নিয়ে ২৫টি রাষ্ট্রীয় পাটকল বন্ধ করার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে স্থায়ী-অস্থায়ী মিলে প্রায় ৫৫/৬০ হাজার শ্রমিক কাজ হারাবে। তাদের পরিবার এবং ৪০ লাখ পাটচাষী ও তাদের পরিবার, পাট ব্যবসায়ী মিলে মোট প্রায় সাড়ে ৩ কোটি মানুষ চরম বিপাকে পড়বে।

নেতৃবৃন্দ বলেন, দেশের রাষ্ট্রীয় পাটকলগুলো পাকিস্তান আমলে ১৯৫১-৫৪ সালে প্রতিষ্ঠিত ফলে দীর্ঘ দিনের পুরনো যন্ত্রপাতির কারণে উৎপাদন ১৮ টন থেকে অর্ধেকে নেমে এসে ৯ টনে দাঁড়িয়েছে। বর্তমান বিশ্বে আধুনিক মেশিন দিয়ে ৩৬ টন পর্যন্ত উৎপাদন করা যায়। ফলে পুরনো যন্ত্রপাতি বদলে পাটকলের আধুনিকায়ন না করাও লোকসানের অন্যতম কারণ।

নেতৃবৃন্দ রাষ্ট্রীয় পাটকল বন্ধের  অযৌক্তিক, অন্যায় ও গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করে পাটকলের আধুনিকায়ন করা, দুর্নীতি, লুটপাট বন্ধ করার আহ্বান জানান।


সিলেটভিউ২৪ডটকম / ৩ জুলাই, ২০২০ / প্রেবি / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন