আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে পশু বেচাকেনা অনলাইনে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৫ ২১:৫২:১৮

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :: আগামি (ঈদুল আযহা) কোরবানির ঈদে পশু বিক্রি করতে অনলাইন মার্কেটের ওপর গুরুত্ব দিয়েছেন সরকারের সংশ্লিষ্টরা। সারা দেশের বিভাগীয় প্রাণী সম্পদ কর্মকর্তা ও ডেইরী ফার্মারস এসোসিয়েশন এর প্রতিনিধিদের সাথে প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আব্দুল জব্বার শিকদারের সাথে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধন্ত নেয়া হয়।

আজ রবিবার অনুষ্টিত এ ভার্চুয়াল সভায় দেশের বিভাগীয় ও প্রাণী সম্পদ কর্মকর্তারা ছাড়াও অংশ নেনে খামার ব্যবসায়ীরা।

জানা গেছে, কোরবানির ঈদে দেশে কি পরিমাণ পশু রয়েছে এবং করোনাভাইরাস পরিস্থিতিতে কিভাবে পশু বেচাকেনা করা হবে এনিয়ে এই সভার আয়োজন করা হয়। এতে বিভিন্ন পর্যালোচনার পর সিলেট বিভাগীয় ডেইরি ফার্মারস এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক শাকিল জামান একটি প্রস্তাব তুলে ধরেন। 

প্রস্তাবনায় তিনি উল্লেখ করে বলেন, করোনা পরিস্থিতিতে বাজারে পশু বিক্রির চাপ কমাতে অনলাইন মার্কেটের ওপর গুরুত্ব দিতে হবে। প্রত্যেকটি উপজেলায় লাইভস্টক অফিসার, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, ওসি এবং খামার এসোসিয়েশনের সভাপতি, সাধারণ সম্পাদকের সমন্বয়ে একটি কমিটি গঠন করতে আহবান জানান তিনি। কমিটির কাজ হবে ফ্যাটেনিং খামারি যারা অনলাইনে গরু বিক্রি করবে তাদের তালিকা করে অনলাইনে প্রকাশ করা।

প্রস্তাবনায় খামার ব্যবসায়ী শাকিল জামান আরো বলেন, আগ্রহী ক্রেতারা অনলাইনে দেখে কিংবা ঐ খামারে গিয়ে কোরবানির পশু ক্রয় করতে পারবে। প্রত্যেক উপজেলায় দুটি হটলাইন নাম্বার চালু রেখে যেকোনো সমস্যায় ক্রেতারা সহযোগিতায় এগিয়ে আসতে হবে। তার এই প্রস্তাবে  প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আব্দুল জব্বার সম্মতি দেন বলে জানা গেছে।
 
ভার্চুয়াল সভায় উপস্থিত প্রাণী সম্পদ অধিদফতরের সিলেট বিভাগীয় উপ-পরিচালক ডা. আমিনুল ইসলাম বলেন, সিলেট বিভাগে শীঘ্রই উপজেলা পর্যায়ে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ৫ জুলাই ২০২০/ জুনেদ 

শেয়ার করুন

আপনার মতামত দিন