আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ক্বওমি মাদরাসাগুলো একদিন আগেই খুলছে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৯ ১২:১২:৪৯

নিজস্ব প্রতিবেদক :: স্বাস্থ্যবিধি মেনে আগামী ১২ জুলাই থেকে সিলেটসহ সারা দেশে ক্বওমি মাদরাসাগুলোর হিফজ বিভাগ ও শুধু হাফিজিয়া মাদরাসার শিক্ষা কার্যক্রম চালুর অনুমতি দিয়েছে সরকার। তবে এর একদিন আগেই (১১ জুলাই- শনিবার) সিলেটের বেশিরভাগ ক্বওমি মাদরাসার হিফজ বিভাগ খুলে দেয়া হচ্ছে।

জানা গেছে, গতকাল বুধবার (৮ জুলাই) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জারিকৃত ক্বওমি মাদরাসাগুলোর হিফজ বিভাগ ও শুধু হাফিজিয়া মাদরাসা খুলে দেয়ার বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সিলেটের বেশিরভাগ ক্বওমি মাদরাসা কর্তৃপক্ষ শনিবার থেকেই কার্যক্রম শুরু করতে ঘোষণা দিয়েছেন। এ মর্মে মাদরাসাগুলো শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের বিভিন্ন মাধ্যমে নোটিশও প্রদান করেছে। 

সিলেটের কয়েকটি মাদরাসার মুহতামিম ও শিক্ষাসচিবের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিষ্ঠানের অফিসিয়াল ফেসবুক পেজ, হোয়াটসঅ্যাপ গ্রুপ ও মোবাইল ফোনের মাধ্যমে সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়েছে শনিবার থেকেই মাদারাসার হিফজ বিভাগ খুলে যাওয়ার বিষয়ে। শনিবার যথারীতি শিক্ষক-শিক্ষার্থীদের মাদরাসায় উপস্থিত হতে নির্দেশ প্রদান করা হয়েছে। 

এদিকে, অনেক মাদরাসা হিফজ বিভাগের পাশাপাশি মক্তব বিভাগও খুলে দিচ্ছে। তবে এ ক্ষেত্রে ‘আল-হায়াতুল উলি লিল-জামায়াতিল কাওমিয়া বাংলাদেশ’র একটি ‘ভুল নোটিশ’ প্রকাশের কারণেই এমন বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য সংশ্লিষ্টদের।

বৈশ্বিক কোভিড-১৯ (করোনাভাইরাস) প্রাদুর্ভাব পরিস্থিতিতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে হাফিজিয়া মাদরাসা এবং হিফজখানার কার্যক্রম বন্ধ ছিলো। কিছুদিন আগে হিফজ বিভাগের শিক্ষার্থীদের নিরবচ্ছিন্ন অধ্যবসায়ের আবশ্যকতার কথা উল্লেখ করে এর কার্যক্রম চালু করার বিষয়ে সরকারের নিকট দেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামের পক্ষ হতে আবেদন করা হয়।

এই আবেদনের পরিপ্রেক্ষিতে ও বর্তমান প্রেক্ষাপটের সার্বিক অবস্থা পর্যালোচনা করে আবেদনের বিষয়টি যথাযথভাবে বিবেচনা করে শুধুমাত্র হাফিজিয়া মাদরাসা/হিফজখানার কার্যক্রম আগামী ১২ জুলাই থেকে চালু করার অনুমতি প্রদান করেছে সরকার। 

তবে সরকারি বিজ্ঞপ্তিতে এ শিক্ষা কার্যক্রম পরিচালনায় স্বাস্থ্য অধিদফতরের জারি করা স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

এদিকে, সরকারি অনুমতির পর গতকালই বাংলাদেশের কওমি মাদরাসাসমূহের সরকার স্বীকৃত ইসলামি শিক্ষা বোর্ড ‘আল-হায়াতুল উলি লিল-জামায়াতিল কাওমিয়া বাংলাদেশ’ ১২ জুলাই থেকে মাদরাসাগুলোর মক্তব ও হিফব বিভাগ খোলার ব্যাপারে অফিসিয়াল ফেসবুক পেজে একটি নোটিশ দেয়। তবে আজ তা সংশোধন করে বোর্ড কর্তৃপক্ষ শুধু হিফজ বিভাগ খোলার ব্যাপরে নতুন নোটিশ প্রদান করেছেন।

উল্লেখ্য, গত মার্চ মাসের শুরুর দিকে দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। অবনতিশীল পরিস্থিতির মধ্যে ২৬ মার্চ থেকে দেশের সাধারণ ছুটি শুরু হয়, বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠান। পরে দফায় দফায় বেড়ে ৩০ জুন সাধারণ ছুটি শেষ হয়।

৩১ জুন থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস চালু করা হয়। একইভাবে শুরু হয় গণপরিবহন চলাচল। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধ রয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / ৯ জুলাই, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন