আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ২৭ লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১১ ১০:৫১:২২

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাস পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মারা যাওয়া ২৭ জনের লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। আর সারা দেশে করেছে এক হাজার ২শ’ ১১টি লাশ।  আলেমদের সমন্বয়ে স্বেচ্ছাসেবক টিম গঠন করে এসব লাশ দাফন করা হয়। গতকাল শুক্রবার (১০ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ইসলামিক ফাউন্ডেশন।

ইফা জানিয়েছে, এ পর্যন্ত কোভিড-১৯ ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সিলেট বিভাগের ২৭ জন, ঢাকা বিভাগের ৪০৩ জন, চট্টগ্রাম বিভাগের ৩৫৮ জন, রাজশাহী বিভাগের ৫০, খুলনা বিভাগের ৮৮, বরিশাল বিভাগের ১৭০,  রংপুর বিভাগের ৭৩ ও ময়মনসিংহ বিভাগের ৪২ জনের লাশ দাফন করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, কোভিড-১৯ সংক্রমণে মৃত ব্যক্তির কাফন, জানাজা ও দাফন কার্য সম্পাদনের জন্য ২৬ মার্চ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক সিলেটসহ প্রত্যেক জেলা, উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় জোনভিত্তিক ছয় সদস্যবিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কীভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রশিক্ষণ প্রদান করে।

এরপর থেকে সিলেটসহ সারা দেশের ৬৪টি জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির লাশের দাফন কাজ করে যাচ্ছেন ইসলামিক ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা। লাশ দাফন সংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয়ে সরকারি নির্দেশনা অনুসরণ করে করোনাকালীন সময়ে মরদেহের কাফন, জানাজা ও দাফন কাজ সম্পন্ন করছে।

করোনা পরিস্থিতিতে এ কার্যক্রম অব্যাহত থাকবে- এমনটি জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সিলেটভিউ২৪ডটকম / ১১ জুলাই, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন