আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

শাহজালাল (রহ.)’র ওরসে নেই ভক্তদের ঢল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১১ ২০:৫৬:২৯

নিজস্ব প্রতিবেদক :: সাতশ’ বছরের ইতিহাসে এবারই প্রথম হযরত শাহজালাল (র.) মাজারে অন্যান্যবারের মতো ওরস মোবারক পালিত হচ্ছে না । অন্যান্য বছর ওরসের আগের দিন থেকেই সিলেট জুড়ে ভক্ত-আশেকানদের ঢল নামলেও, এবছর দেখা গেছে উল্টো চিত্র। মহামারী করোনা ভাইরাসের সংক্রমনের বিস্তৃতি ঠেকাতে এবছর ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছেনা ৭০১তম ওরস। বিক্ষিপ্তভাবে ভক্ত-আশেকানদের গিলাফ চড়ানো এবং জিয়ারতে আনাগোনা থাকলেও ছিলনা সেই চিরচেনা আমেজ।

আজ শনিবার ও রবিবার (১২ জুলাই) দুই দিনব্যাপী পালিত হবে হযরত শাহজালাল (রহ.) এর ৭০১তম ওরস। তবে অন্যান্য বছরের মতো এবার নেই ব্যাপক আকারে তেমন কোন রীতিনীতি ও কর্মসূচি পালনের উৎসাহ-উদ্দীপনা।

আজ শনিবার (১১ জুলাই) সকাল সাড়ে দশটার দিকে মাজারে প্রথম গিলাফ ছড়ান মাজারের মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান সরকুম। পরে দিনভর বিক্ষিপ্তভাবে ভক্ত-আশেকরা মাজারে গিলাফ ছড়ান। তবে এসময় অন্যান্য বছরের মতো বিপুলসংখ্যক লোক একসাথে গিলাফ ছড়াতে মাজারে আসেননি। দেশের ভিআইপি ব্যাক্তিদের পক্ষেও কাউকে গিলাফ নিয়ে আসতে দেখা যায়নি ।

দু’দিনব্যাপী ওরসের কর্মসূচির মধ্যে থাকে মাজারে গিলাফ ছড়ানো, মাজার জিয়ারত, জিগির-আসকার, আখেরি মোনাজাত ও শিরনি বিতরণ। এসব কর্মসূচির পাশাপাশি থাকে ভক্ত-আশেকানদের গান-বাজনার আসর।

করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ বৃদ্ধির কারণে বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী সামাজিক দূরত্ব বজায়ের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। তাই মাজার কর্তৃপক্ষের অনুরোধে ভক্ত ও আশেকানদের ভিড় না থাকায় এবারের ওরস মোবারকে নেই গতানুগতিক আমেজ। মাজার এলাকায় যাতে লোকজনদের ভিড় না থাকে সে বিষয়ে সচেষ্ট রয়েছে পুলিশ প্রশাসন।

সিলেটভিউ২৪ডটকম/ ১১ জুলাই ২০২০/ পিডি/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন