আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

আলিয়ার মাঠে পশুর হাট : ‘শান্তিপূর্ণ আন্দোলনে’ যাবেন প্রতিবাদকারীরা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৩ ১২:৪৭:২৫

নিজস্ব প্রতিবেদক :: সিলেট আলিয়া মাদরাসা মাঠে কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়ে ইতোমধ্যে পরিবেশ উত্তপ্ত হতে শুরু করেছে। প্রশাসন ও সিসিক কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ইসলামিসহ বিভিন্ন সামাজিক সংগঠন বিবৃতি প্রদান করেছে।

এছাড়াও এ স্থানে পশুর হাট না বসাতে সিলেট সিটি মেয়র ও জেলা প্রশাসক বরাবরে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবি।

সিলেটে করোনা সংক্রমণ রোধে উন্মুক্ত স্থানে কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয় সিলেট সিটি করপোরেশন। জেলা প্রশাসনের অনুমতিসাপেক্ষে কাজিরবাজারস্থ স্থায়ী পশুর হাট ছাড়াও আরও তিনটি খোলা জায়গায় পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয় সিসিক। এই তিনটি স্থান হচ্ছে- সিলেট এমসি কলেজ মাঠ, সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠ ও দক্ষিণ সুরমার পারাইরচকস্থ কেন্দ্রীয় ট্রাক টার্মিনাল।

তবে অন্য দুইটি স্থান নিয়ে আপত্তি না থাকলেও সিলেট আলিয়া মাদরাসা মাঠে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদমুখর হয়ে উঠেছে সিলেটের ইসলামি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এর সঙ্গে একাত্মতা পোষণ করেছেন সচেতন মহল আরও কিছু সংগঠন। 

তাদের বক্তব্য হচ্ছে- ঐতিহ্যবাহী সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে ধর্মীয় সভা-সমাবেশ ও রাজনৈতিক দলের জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ জনসভা করেন। যেখানে প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকেন। এমনকি সিলেটের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম ও জাতীয় পর্যায়ের রাজনীতিবিদদের ইন্তেকাল পরবর্তী জানাযার নামাজও এই মাঠে অনুষ্ঠিত হয়ে আসছে। এদিক থেকে এই মাঠে গরুর হাট বসানো সিলেটের ঐতিহ্য পরিপন্থী এবং আত্মঘাতি সিদ্ধান্ত। এছাড়াও সিলেট একমাত্র সরকারি করোনা চিকিৎসাকেন্দ্র শহীদ শামসুদ্দিন হাসপাতালের সামনে গরুর হাট বসানো মারাত্মক ঝুঁকিপূর্ণ এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় হুমকিস্বরূপ।

প্রতিবাদকারীরা আরও বলছেন- আলিয়া মাঠের পাশেই সিলেটের বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল এবং চিকিৎসকদের চেম্বারও রয়েছে। শুধু তাই নয়, সিলেট বিভাগের একমাত্র বৃহৎ সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ওসমানী মেডিকেল কলেজে যেতে এই রাস্তাটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এছাড়াও আলিয়া মাদরাসা ময়দানের উত্তরে হযরত শাহজালাল (র.) দরগা মসজিদ ও মাদ্রাসা এবং আবাসিক এলাকা রয়েছে। ময়দানের পশ্চিমে দুটি ক্লিনিক, ওসমানী হাসপাতালের ছাত্রাবাস ও ডাক্তার কলোনি রয়েছে। এর পূর্বদিকে ঐতিহ্যবাহী আলিয়া মাদ্রাসা ক্যাম্পাস এবং হোস্টেল রয়েছে। তাছাড়া বর্তমানে মাদ্রাসার ভিতরে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত জন্য এসএমপির পুলিশ সদস্যগণ অবস্থান করছেন। এমন জনগুরুত্বপূর্ণ একটি ময়দানে কোরবানির পশুর হাট বসানো কোনো অবস্থাতেই ঠিক হবে না। 

আলিয়া মাদরাসা মাঠে পশুর হাট বসানোর প্রতিবাদ জানিয়ে গতকাল গণমাধ্যমে বিবৃতি প্রদান করেছে সিলেট মহানগর জমিয়ত, আনজুমানে খেদমতে কুরআন সিলেট, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ ও সিলেট সরকারি ‌আলিয়া মাদ্রাসার প্রাক্তণ ছাত্র পরিষদ।

এছাড়াও এ স্থানে হাট না বসাতে সিলেট সিটি মেয়র ও জেলা প্রশাসক বরাবরে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট কাজী মোশাররফ রাশেদ।

এদিকে, ‘যৌক্তিক’ এসব দাবি মেনে আলিয়া মাঠে পশুর হাট বসানোর সিদ্ধান্ত থেকে সরে না আসলে ‘শান্তিপুর্ণ আন্দোলনে’ যাবে সিলেট জমিয়ত- এমনটাই জানালেন ছাত্র জমিয়ত বাংলাদেশ’র সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান কেন্দ্রিয় জমিয়তের প্রচার সম্পাদক এম. বেলাল আহমদ চৌধুরী। 

আজ সোমবার (১৩ জুলাই) সিলেটভিউ-কে তিনি বলেন, আমরা এ বিষয়ে তারিখ নির্ধারিত করে সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে বৈঠকে বসবো। পরে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করবো। এগুলোই মূলত ‘শান্তিপুর্ণ আন্দোলনে’র অন্তর্ভুক্ত। তারপরেও তারা এ সিদ্ধান্ত থেকে সরে না আসলে নগরবাসীকে নিয়ে আরও বৃহৎ কর্মসূচি ঘোষণা করবো।


সিলেটভিউ২৪ডটকম / ১৩ জুলাই, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন