আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে টিলার পাদদেশে ঘরবাড়ি, বসতকারীরা ভয়ঙ্কর ঝুঁকিতে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৩ ১৪:৫৮:৪৫

মো. রেজাউল হক ডালিম :: সিলেটে করোনা-বন্যার সঙ্গে পাল্লা দিয়ে এবারে বিরাজ করছে নতুন আরেক আতঙ্ক। সিলেটে পাহাড়-টিলার পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছেন হাজারো পরিবার। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে টিলা ধসের আশঙ্কা দেখা দিয়েছে। এতে টিলার ঠিক নিচে বসবাসকারীদের জীবন রয়েছে ভয়ঙ্কর ঝুঁকিতে।

জানা যায়, সিলেট শহরতলি ও সদর উপজেলায় টিলা এবং পাহাড়ের পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাস করছেন কয়েক শ’ পরিবার। গত কয়েকদিনের টানা বৃষ্টি ও নেমে আসা ঢলে সিলেটের এই টিলাগুলো ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠেছে।

প্রতিবছরই বর্ষা মৌসুমে সিলেটের টিলা ধসে প্রাণহানির ঘটনা ঘটে। তবুও ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের পুনর্বাসন বা নিরাপদে সরিয়ে নিতে তেমন কোনো কার্যকর উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

গত কয়েক বছরে সিলেট নগরের শাহী ঈদগাহ, শহরতলি ও সদর উপজেলার বিভিন্ন স্থানে টিলা ধসে শিশুসহ বেশ কয়েকজ জন মৃত্যুবরণ করেছেন। অপরিকল্পিতভাবে টিলা কাটা, বৃক্ষ উজাড় ও টিলার পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসের ফলে এমন প্রাণহানির ঘটনা ঘটেছে বলে সংশ্লিষ্টদের বক্তব্য।




খোঁজ নিয়ে জানা গেছে, সিলেট নগর, শহরতলি ও সদর উপজেলার বিভিন্ন স্থানে টিলা ও পাহাড় কেটে কাঁচা-আধাপাকা বাড়ি নির্মাণ করে দীর্ঘদিন ধরে বসবাস করছে শত শত পরিবার। এছাড়াও ভূমিখেকোরা টিলা কেটে ভূমি দখলে রাখতেও টিলার পাদদেশে ঘর নির্মাণ করে ভূমিহীন দরিদ্রদের ভাড়া দিয়ে থাকেন।

নগরের বালুচর, গোয়াবাড়ি ও হাওলাদার পাড়া এবং সদর উপজেলার বিমানবন্দর সড়ক, জাহাঙ্গীরনগর, খাদিমপাড়া, খাদিমনগর, জোনাকি, ইসলামপুর মেজরটিলা ও মংলিরপাড়সহ  বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে- টিলার পাদদেশে ও টিলার উপরে কয়েক শ’ পরিবার ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছেন। গত কয়েকদিনের বৃষ্টিতে টিলার বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। এতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

এদিকে, প্রাণের ঝুঁকি জেনেও বাধ্য হয়ে টিলার পাদদেশের ঘরে বসবাস করেন বলে জানালেন দরিদ্র শ্রেণির মানুষেরা। তাদের বক্তব্য- আমরা গরিব মানুষ কোথায় যাবো? জানি- বেশি বৃষ্টি হলে টিলা ধসার আশঙ্কা রয়েছে, কিন্তু আমাদেরতো আর যাওয়ার জায়গা নেই। তাই ঝুঁকি নিয়ে এভাবেই থাকতে হবে।


সিলেটভিউ২৪ডটকম / ১৩ জুলাই, ২০২০ / শাহীন / ডালিম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন