Sylhet View 24 PRINT

‘বাংলাদেশ গ্রাম থিয়েটার’র বিভাগীয় সমন্বয়কারী হলেন রজত কান্তি গুপ্ত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৪ ১৭:২৭:৪০

সিলেট :: ‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে’ এই স্লোগানে দীর্ঘ ৪০ বছরের যাত্রাপথে বাংলাদেশ গ্রাম থিয়েটার দেশব্যাপী ঐতিহ্যবাহী বাংলাসংস্কৃতি সংরক্ষণ ও চর্চা অব্যাহত রেখে দেশের নাট্যান্দোলনে কাজ করে যাচ্ছে।

সোমবার রাতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সিলেট বিভাগ নেতৃবৃন্দের সাথে কেন্দ্রীয় কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলানাট্যের সুবর্ণপুত্র বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ।

সভায় সিলেট বিভাগে গ্রামথিয়েটারের কার্যক্রম ও আগামীদিনের করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা শেষে সভার সভাপতি নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ সিলেট বিভাগীয় সমন্বয়কারী হিসেবে রজত কান্তি গুপ্তকে মনোনীত করেন।

এছাড়া সমন্বয়কারী হিসেবে এমএজি ওসমানী অঞ্চল (সিলেট জেলা) সৈয়দ সাইমূম আনজুম ইভান, হাছনরাজা অঞ্চল (সুনামগঞ্জ জেলা) সামির পল্লব ও হেমাঙ্গ বিশ্বাস অঞ্চল (হবিগঞ্জ জেলা) সুনীল বিশ্বাসকে মনোনীত করা হয়।

সভাপতির বক্তব্যে নাসির উদ্দিন ইউসুফ বলেন, নাট্যচার্য্য সেলিম আল-দ্বীন গ্রাম থিয়েটার প্রতিষ্ঠা করেন।

তিনি বলেন, ঐতিহ্যবাহী বাংলাসংস্কৃতি সংরক্ষণ ও চর্চা অব্যাহত রেখে গ্রাম থিয়েটারের কার্যক্রমের মাধ্যমে বর্ণনাত্মক নাট্যরীতি ও অভিনয় রীতি আজ দেশ-বিদেশে ছড়িয়ে রয়েছে। প্রত্যেক অঞ্চলের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য ও তুলে ধরে নাটক মঞ্চায়নের মাধ্যমে দেশব্যাপি তা আরও জোড়ালোভাবে ছড়িয়ে দিতে হবে।

তিনি সিলেট অঞ্চলে প্রয়াত বিদ্যুৎ করের নাম স্মরণ করে আগামিতে তাঁর স্মরণে সাংস্কৃতিক উৎসব আয়োজন করার উপর গুরুত্ব দেন।

তিনি সিলেট বিভাগের নবনির্বাচিত নেতৃবৃন্দকে গ্রাম থিয়েটার আন্দোলনকে বেগবান করার জন্য নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের অনুরোধ জানান।

ভার্চুয়াল সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- গ্রাম থিয়েটারের সভাপতি মন্ডলীর সদস্য কামাল বায়েজিদ, কাজী সাঈদ হোসেন দুলাল, সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, হবিগঞ্জ জীবন সংকেত নাট্যদলের প্রধান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলীর সদস্য অনিরুদ্ধ কুমার ধর শান্তনু, বাংলাদেশ গ্রাম থিয়েটারের যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার আগারওয়ালা, কামার উল্লাহ সরকার, সাংগঠনিক সম্পাদক সাঈদ রিংকু, তথ্য ও গবেষণা সম্পাদক জুলফিকার চঞ্চল, দপ্তর সম্পাদক জুবায়ের শিবলী, ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান খান, সিলেট বিভাগীয় সমন্বয়কারী আনোয়ার হোসেন দুলাল, আ.ন.ম সালেহ সোহেল, জালাল উদ্দিন রুমি, গোবিন্দ রায় সুমন, রজত কান্তি গুপ্ত, সুনীল বিশ্বাস, সৈয়দ সাইমূম আনজুম ইভান, ধ্রুবজ্যোতি দে, দেলোয়ার মামুন প্রমুখ।

ভার্চুয়াল সভার শুরুতেই মৃত্তিকায় মহাকালের সৈয়দ সাইমুন আনজুম ইভান আবৃত্তি পরিবেশন করেন ও প্রতীক থিয়েটারের সদস্যরা সংগীত পরিবেশন করেন।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগীয় সমন্বয়কারী মনোনীত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী।


সিলেটভিউ২৪ডটকম/১৪ জুলাই ২০২০/প্রেবি/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.